টাইগারদের বোলিং তাণ্ডবে অল্পতে গুটিয়ে গেল আফগানরা

সফরত আফগানিস্তান জাতীয় ক্রিকেট দল বিপক্ষে মুখোমুখি বাংলাদেশ দল। বুধবার (২৩ ফেব্রুয়ারি) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সকাল ১১টায় শুরু হবে ম্যাচটি। এই সিরিজ দিয়ে দীর্ঘ ৭ মাস পর ওয়ানডে ফরম্যাটে মাঠে নামছে বাংলাদেশ।

 এরই মধ্যে টস হয়েছে। টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছে আফগানিস্তানের অধিনায়ক হাশমতউল্লাহ শহিদি। এই ম্যাচের মাধ্যমে বাংলাদেশ ওয়ানডে দলে অভিষেক হয়েছে ইয়াসির আলী চৌধুরী রাব্বির। শুরুতে হোঁচট খেয়েছে সফরকারী আফগানিস্তান। দলীয় ১১ রানে সাজঘরে ফিরে গেছেন ওপেনার রহমানুল্লাহ গুরবাজ।

ইনিংসের তৃতীয় ওভারের তৃতীয় বলে মুস্তাফিজুর রহমানকে উড়িয়ে মারতে গিয়ে টাইমিং মেলাতে না পেরে তামিম ইকবালের হাতে ধরা পড়েন আফগান এই ব্যাটসম্যান। মাঠ ছাড়ার আগে তার ব্যাট থেকে আসে ১৪ বলে ৭ রান।

তবে এরপর ঘুড়ে দাঁড়ায় সফরকারীরা। ইবরাহিম জাদরান ও রহমত শাহ মিলে ৬৫ বলে ৪৫ টি রান করেন। তবে বেশি দূর এগুতে দেননি শরিফুল। ২৩ বলে ১৯ রান করা ইবরাহিম জাদরানকে ফিরিয়ে দেন তিনি। দুর্দান্ত এক ক্যাচ ধরেন অভিষিক্ত ইয়াসির আলী চৌধুরী রাব্বি। অভিষেক ম্যাচে প্রথম হাতে আসা ক্যাচটি তুলে নিতে মিস করলেন না চট্টগ্রামের এই ক্রিকেটা।

এরপর আঘাত হানের তাসকিন। ভালো খেলতে থাকা রহমত শাহকে ফিরিয়ে দেন ৩৪ রানে। এরপর রিয়াদকে আক্রমনের দায়িত্ব দেন অধিনায়ক তামিম। রিয়াদও তার প্রতিদান দেন। রিয়াদের প্রথম ওভারেই আফগান অধিনায়ক হাশমতউল্লাহ শহিদিকে ২৮ রানে ফিরিয়ে দেন।

তবে নাজিবউল্লাহ জাদরান ও মোহাম্মদ নবী ব্যাটে ঘুরে দাঁড়ায় আফগানরা। কিন্তু ২০ রানে নবীকে ফিরিয়ে দেন তাসকিন। এরপর ১৭ রানে সাকিবে বলে ফিরেন গুলবাদিন নাইব। রশিদ ও মুজিবকে শূণ্য রানে ফিরিয়ে দেন সাকিব-মোস্তাফিজ। তবে এক প্রান্ত আগলে রাখেন নাজিবউল্লাহ জাদরান। তুলে নেন হাফসেঞ্চুরি।

তবে ৬৭ রানে তাকে থামিয়ে দেন শরিফুল। ৮৪ বলে ২ ছয় ও চার ৪ এই রান করেন নাজিবউল্লাহ। শেষ ব্যাটার ফজল হককে ৫ রানে ফিরিয়ে দেন মোস্তাফিজ। শেষ পর্যন্ত ৪৯.১ ওভারে সবকটি উইকেট হারিয়ে ২১৫ রান করে আফগানিস্তান। জয়ের জন্য বাংলাদেশকে করতে হবে ২১৬ রান।

বাংলাদেশ একাদশ : তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), ইয়াসির আলী চৌধুরী রাব্বি, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন ধ্রুব, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম।

আফগানিস্তান একাদশ : রহমানউল্লাহ গুরবাজ, ইবরাহিম জাদরান, রহমত শাহ, হাশমতউল্লাহ শহিদি (অধিনায়ক), নাজিবউল্লাহ জাদরান, গুলবাদিন নাইব, মোহাম্মদ নবী, রশিদ খান, মুজিব উর রহমান, ইয়ামিন আহমাদজাই, ফজল হক ফারুকি।

Back to top button