ব্রাজিলের দায়িত্ব ছাড়ছেন তিতে

অবশেষে ব্রাজিলের দায়িত্ব ছাড়ার সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছেন তিতে। তবে সেটা এখনই নয়, ২০২২ কাতার বিশ্বকাপের পর।  ব্রাজিলের স্পোর্টস টিভিতে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘আসলে এই বিষয়ে কথা বলার জন্য এটা যথোপযুক্ত সময় নয়। তবে বিষয়টি লুকাতেও চাই না। আমি বিশ্বকাপের শেষ পর্যন্ত কোচের দায়িত্বে থাকবো।’

তিতের তত্ত্বাবধানে ব্রাজিলে ২০১৯ কোপা আমেরিকার শিরোপা জিতে। এ ছাড়া দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে সেলেকাওদের পরাশক্তিকে পরিণত করেছেন তিনি। ২০১৮ সালের পর ২০২২ সালেও তার শিষ্যরা দাপটের সঙ্গে শীর্ষে আছে বাছাইপর্বের। তার তত্ত্বাবধানে ব্রাজিল ৫১ ম্যাচে জিতেছে। হেরেছে মাত্র ৫টিতে। ড্র হয়েছে ১৩টি ম্যাচ।

তার আমলে ব্রাজিলের দুটি উল্লেখযোগ্য হারের একটি হলো ২০১৮ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের কাছে ২-১ ব্যবধানে হার। আর কোপা ২০২১ কোপা আমেরিকার ফাইনালে আর্জেন্টিনার কাছে ১-০ ব্যবধানে হার।

তবে ৬০ বছর বয়সী তিতে জানাননি ব্রাজিলের কোচের দায়িত্ব ছাড়ার পর তিনি কি করবেন। তিতে ২০১৬ সালের জুন থেকে ব্রাজিলের কোচের দায়িত্বে আছেন। তিনি ব্রাজিলকে ষষ্ঠ বিশ্বকাপ শিরোপা জিতিয়ে দায়িত্ব ছাড়তে চান। ব্রাজিল এর আগে ১৯৫৮, ১৯৬২, ১৯৭০, ১৯৯৪ ও ২০০২ সালে বিশ্বকাপের শিরোপা জিতেছিল।

Back to top button