সীমান্তে সৈন্য দ্বিগুণ করবে রাশিয়ার মিত্র বেলারুশ

ইউক্রেন সীমান্তে সৈন্য সংখ্যা দ্বিগুণ করার ঘোষণা দিয়েছে রাশিয়ার মিত্র বেলারুশ। বিবিসি জানায়, দেশটির প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো এই ঘোষণা দিয়েছেন।

তিনি বলেন, ‘ইউক্রেন সীমান্তে ট্যাকটিক্যাল ব্যাটালিয়ন সংখ্যা পাঁচটি থেকে বাড়িয়ে দশটি করা হবে। এসব ব্যাটালিয়ন উচ্চ প্রশিক্ষণপ্রাপ্ত এবং ভ্রাম্যমাণ থাকবে। তারা সীমান্তে বেলারুশের বিরুদ্ধে যেকোনো ধরনের উসকানি এবং সামরিক তৎপরতা ঠেকাবে।’

প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে সৈন্য সংখ্যা দ্বিগুণ করা হচ্ছে বলেও জানান তিনি।লুকাশেঙ্কো বলেন, ‘দেশের ভেতরে যাতে উগ্রবাদী এবং অস্ত্র ঢুকতে না পারে (ইউক্রেন থেকে) সে জন্য এ ব্যবস্থা নেওয়া হয়েছে।’ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে সমর্থন দেওয়ার কারণে বেলারুশের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে পশ্চিমা দেশগুলো। রাশিয়ার প্রতিবেশী বেলারুশের সরকার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দীর্ঘদিনের মিত্র।

বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো দমন-পীড়নের জন্য এরই মধ্যে বেশ সমালোচিত। এর আগে বেলারুশ সীমান্তে সোমবার প্রথম দফায় শান্তি আলোচনায় বসে ইউক্রেন ও রাশিয়ার প্রতিনিধিদল। সে বৈঠক সফল না হলেও আলোচনা চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দেয় তারা।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর গত কয়েক দিনে রুশ বাহিনী দেশটির রাজধানী কিয়েভসহ বিভিন্ন শহরে ঢুকে পড়েছে। বৃহস্পতিবার সকালে একাধিক সংবাদমাধ্যম জানায়, খারসন ও খারকিভ শহরের পতন ঘটেছে।

Back to top button