এখন থেকে নিয়মিত ক্লাস-পরীক্ষা হবে : শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, করোনাভাইরাস সংক্রমণ কমে যাওয়ায় এখন থেকে নিয়মিত ক্লাস-পরীক্ষাসহ অন্যান্য শিক্ষা কার্যক্রম আগের মতো চলবে। করোনার কারণে শিক্ষার্থীদের যে ক্ষতি হয়েছে তা আগামী দুই শিক্ষাবর্ষের মধ্যেই কাটিয়ে ওঠা সম্ভব হবে।

 তিনি আরও বলেন, উচ্চ মাধ্যমিকে ২০২১-২২ শিক্ষাবর্ষে নতুন পাঠ্যবইয়ের সংকট দ্রুত পুষিয়ে আনার চেষ্টা করা হচ্ছে। বুধবার (২ মার্চ) সকালে ঢাকা কলেজে মুজিব জন্মশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ‘রাজনীতির কবি’ প্রকাশনার মোড়ক উন্মোচন, ‘অসমাপ্ত আত্মজীবনী’ গ্রন্থ বিতরণ ও একাদশ শ্রেণির শিক্ষার্থীদের ওরিয়েন্টশন-২০২২ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা চেষ্টা করছি যেন দ্রুতই শিক্ষা কার্যক্রমের স্বাভাবিকতা ফিরিয়ে আনা যায়। করোনার সংক্রমণ রোধে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীদের যে ক্ষতি হয়েছে তা আগামী দুটি শিক্ষাবর্ষে সমন্বিত উদ্যোগের মাধ্যমে পুষিয়ে নেওয়া সম্ভব হবে।

তিনি বলেন, আজ একাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য ঢাকা কলেজে উপস্থিত হলেও আমি কথা বলছি সব শিক্ষার্থীদের জন্য। করোনার এ দীর্ঘ সময়ে এক ধরনের ট্রমার মধ্য দিয়ে গিয়েছে শিক্ষার্থীরা। আমরা আশা করি, ক্লাস শুরু হওয়ার মধ্য দিয়ে তারা নিজেদের দ্রুত গুছিয়ে নেবে। আগের সব ঘাটতি পূরণ করতে শিক্ষার্থীরা পড়াশোনায় আরও মনোযোগী হবে।

দীপু মনি বলেন, আমাদের যিনি জন্ম দেন তিনিই শুধু আমাদের মা নন, ভাষাও আমাদের মা, দেশও আমাদের মা। এ ‘তিন’ মাকে যখন একসঙ্গে ভালোবাসতে পারবেন তখনই বিশ্বের বুকে আপনি একজন ভালো মানুষ হয়ে উঠতে পারবেন।

নবীন শিক্ষার্থীদের হাতে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী তুলে দেওয়ায় কলেজ প্রশাসনকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, ঢাকা কলেজ অনন্য এক উদাহরণ সৃষ্টি করেছে। সব শিক্ষার্থীর হাতে তারা বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী বইটি তুলে দিয়েছে। এ বইয়ের বিষয়বস্তুর ওপর আবার কুইজও অনুষ্ঠিত হবে।

বঙ্গবন্ধুকে জানা ও বাংলাদেশের ইতিহাস জানার এ এক অনন্য উদ্যোগ। এর মধ্য দিয়ে শিক্ষার্থীরা বঙ্গবন্ধুকে জানতে পারবে, মুক্তিযুদ্ধকে জানতে পারবেন।এদিকে একাদশ শ্রেণির ২০২১-২২ শিক্ষাবর্ষের নতুন পাঠ্যবইয়ের মোড়ক উন্মোচন হয়েছে আজ। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) কার্যালয়ে শিক্ষামন্ত্রী দীপু মনি এ মোড়ক উন্মোচন করেন। আজই শুরু হয়েছে একাদশ শ্রেণির ক্লাস।

Back to top button