কিয়েভের বাসিন্দাদের নিরাপদে শহর ছাড়ার প্রস্তাব রুশ বাহিনীর

ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের অন্যতম পরাশক্তি রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি স্থানীয় সময় ভোরে এই হামলা শুরু হয়। আজ বৃহস্পতিবার হামলার অষ্টমদিন। রাশিয়া-ইউক্রেনের এই যুদ্ধকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের সবচেয়ে বড় সংঘাত বলে মনে করা হচ্ছে।

গত সাত দিনে রুশ সেনারা ইউক্রেনের বিভিন্ন শহরে অভিযান চালিয়েছে। একযোগে বিভিন্ন দিক থেকে অভিযান চালিয়ে রাশিয়া এখন পর্যন্ত দখলে নিয়েছে কয়েকটি নগরী।

এরই মধ্যে বিস্ফোরণে প্রকম্পিত হয়ে উঠেছে দেশটির রাজধানী শহর কিয়েভ। একের পর এক ভয়াবহ বিস্ফোরণ ঘটছে সেখানে। এমতাবস্থায় নগরীর বাসিন্দাদের নিরাপদে শহর ছাড়ার প্রস্তাব দিয়েছে রুশ বাহিনী।
রাশিয়ার রাজধানীয় মস্কোয় এক শীর্ষ রুশ কর্মকর্তাজানিয়েছেন, কিয়েভের বাসিন্দাদের নিরাপদে ভাসিলকিভ শহর অভিমুখে যাওয়ার সুযোগ করে দেওয়া হবে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল ইগোর কোনাশেনকোভ রাষ্ট্রীয় টেলিভিশনে অভিযানের হালনাগাদ তথ্য দেওয়ার সময় এই প্রস্তাব দেন।

তিনি বলেন, “কিয়েভের বেসামরিক বাসিন্দাদের শহর ছাড়তে রুশ বাহিনীর পক্ষ থেকে কোনও বাধা দেওয়া হবে না। বরং তাদেরকে নিরাপদে ভাসিলকিভ শহরের দিকে যাওয়ার সুযোগ দেওয়া হবে।

সূত্র: বিবিসি

Back to top button