নাবিক হাদিসুরের মৃত্যুতে রাশিয়ার শোক

ইউক্রেনের অলিভিয়া বন্দরের বহির্নোঙরে থাকা বাংলাদেশি মালিকানাধীন জাহাজ ‘বাংলার সমৃদ্ধি’তে রকেট হামলায় হাদিসুর রহমানের নিহত হওয়ার ঘটনায় গভীর শোক প্রকাশ করেছে রাশিয়া।  বন্দরের ৩৩৬ অ্যঙ্কারেজে বুধবার রাতে এ হামলার ঘটনা ঘটে। এর জন্য কিয়েভকে দায়ী করেছে মস্কো।

ঢাকার রাশিয়া দূতাবাস বৃহস্পতিবার (৩ মার্চ) দুপুরে সংবাদ বিজ্ঞপ্তিতে শোক জানায়।দূতাবাসের এক বিবৃতিতে ঘটনার ব্যাখ্যা দেওয়া হয়েছে।বিবৃতিতে উল্লেখ করা হয়, স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের অলভিয়া বন্দরের অভ্যন্তরীণ নোঙ্গরঘরে অবস্থানরত জাহাজ এমভি বাংলার সমৃদ্ধির প্রকৌশলী হাদিসুর রহমান মিসাইল হামলার ফলে নিহত হয়েছেন। ঘটনার পারিপার্শ্বিক পরিস্থিতিও প্রতিষ্ঠা করা হচ্ছে।

আমরা মরহুমের নিকটাত্মীয়দের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করছি। বন্দর থেকে বাংলাদেশি জাহাজের নিরাপদ প্রস্থান নিশ্চিতে রাশিয়ার পক্ষের সর্বাত্মক প্রচেষ্টা রয়েছে৷

রাশিয়ান ফেডারেশনের সশস্ত্র বাহিনীর কমান্ড ডেটা পর্যবেক্ষণের ওপর নির্ভর করে বারবার বলেছে, ইউক্রেনীয় জাতীয়তাবাদীরা পিছু হটার সময় নির্বিচারে গুলি চালায়। তারা ইচ্ছাকৃতভাবে জিম্মিদের ধরে নিয়ে যায়, তাদের ‘মানব ঢাল’ হিসাবে ব্যবহার করে। এটা সন্ত্রাসীদের কৌশল হিসেবেও সুপরিচিত।

ইউক্রেনের বিশেষ সামরিক অভিযান থেকে উদ্ভূত মানবিক সমস্যা সমাধানে বেসামরিক নাগরিকদের সরিয়ে নেওয়ার অনুরোধে রাশিয়ান ফেডারেশনের প্রতিরক্ষা মন্ত্রণালয় হটলাইন চালু করেছে। এই হটলাইনের নাম্বার +7 495 498-34-46, +7 495 498-42 -11, +7 495 498-41-09। এছাড়াও ই-মেইল ( gumvs@mil.ru) যোগাযোগে অনুরোধ করা হয়েছে।

Back to top button