ইউক্রেন যুদ্ধে ৯০০০ রুশ সেনা নিহত

ইউক্রেন প্রেসিডেন্ট

ইউক্রেনে রাশিয়ার হামলার পরিস্থিতি গড়ালো অস্টম দিনে।দেশটিতে গত বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) থেকে এখন পর্যন্ত এক সপ্তাহে ইউক্রেনে রাশিয়ার হামলার প্রায় ৯ হাজার রুশ সেনাকে হত্যা করা হয়েছে বলে দাবি করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।বৃহস্পতিবার (৩ মার্চ) সকালে ইউক্রেনের প্রেসিডেন্ট এ কথা বলেন। খবর আলজাজিরার। এসময় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, আমাদের ওপর পূর্ণ মাত্রায় হামলা শুরুর পর থেকে মস্কোর নয় হাজারের মতো সেনাকে হত্যা করা হয়েছে।

জেলেনস্কি আরো বলেন, ‘প্রায় ৯ হাজার রুশ সেনাকে হত্যা করা হয়েছে। এদের মধ্যে ১৯ থেকে ২০ বছর বয়সি ২০০ থেকে ৩০০ সেনাও রয়েছে। কয়েকটি হেলিকপ্টারও ধ্বংস করা হয়েছে।’ইউক্রেন প্রেসিডেন্ট আরো বলেন, তারা যেখানেই যাবে সেখানে ধ্বংসযজ্ঞ নেমে আসবে। ইউক্রেনে হামলার জবাব পেয়ে গেছে দখলদাররা। এটিকে ইউক্রেনীয়রা দেশপ্রেমের প্রমাণ হিসেবে দেখছে বলেও উল্লেখ করেন জেলেনস্কি।

যদিও রাশিয়া জানিয়েছে, ইউক্রেনে হামলার শুরুর পর থেকে তাদের ৪৯৮ সেনা নিহত ও এক হাজার ৫৯৭ জন আহত হয়েছেন।জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, আমি আন্তরিকভাবে ইউক্রেনের নাগরিকদের প্রশংসা করছি। আমরা তাদের (রাশিয়ানদের) অপমান করে তাড়িয়ে দেব, এরা রাষ্ট্রীয় যোদ্ধা নয়।

উল্লেখ্য, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের গত বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) ইউক্রেনের পূর্বাঞ্চলীয় অঞ্চলে সামরিক অভিযানের ঘোষণা দেওয়ার পরপরই দেশটিতে হামলা শুরু করে রুশ সৈন্যরা। ইউক্রেনের পূর্বাঞ্চলে রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রিত এলাকা ছাড়াও দেশের অন্যান্য স্থান থেকে বিস্ফোরণের খবর পাওয়া যাচ্ছে।

এর আগে ইউক্রেনের ডনবাস প্রদেশে সেনা অভিযানের ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বিবিসির খবরে বলা হয়, টেলিভিশনে প্রচারিত এক ভাষণে ‘সেনা অভিযান’ পরিচালনার ঘোষণা দেন পুতিন।

Back to top button