কেজিতে ৩০ টাকা বেশিতে তেল বি‌ক্রি, দোকান সিলগালা

রাজধানীর যাত্রাবাড়ীতে নির্ধারিত মূল্যের চেয়ে কে‌জি‌তে ৩০ টাকা বেশি দামে সয়াবিন তেল বিক্রির অভিযোগে আবুল খায়ের ট্রেডার্স সিলগালা করা হ‌য়ে‌ছে। একইস‌ঙ্গে প্র‌তিষ্ঠা‌নটির ৬০ ব্যারেল ভোজ্যতেল জব্দ ও দুই লাখ টাকা জরিমানা করে‌ছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

 শনিবার (৪ মার্চ) অধিদপ্তরের বি‌শেষ অভিযানে দোকানটি সিলগালা ও জরিমানা করা হয়। অভিযানে নেতৃত্ব দেন অধিদপ্তরের পরিচালক (প্রশাসন ও অর্থ) মনজুর মোহাম্মদ শাহরিয়ার।তিনি জানান, আজ রাজধানীর শ্যামবাজারে পেঁয়াজের আড়ৎ ও যাত্রাবাড়ীর ভোজ্যতেলের পাইকারি প্র‌তিষ্ঠা‌নে বিশেষ অভিযান পরিচালনা করা হয়।

এ সময় যাত্রাবাড়ীর আবুল খায়ের ট্রেডার্স নামের একটি প্রতিষ্ঠানে খোলা সয়াবিন তেল কেজিতে ৩০ টাকা বেশি মূল্যে বিক্রি করতে দেখা যায়। সরকা‌রের খোলা সয়াবিন তেলের বর্তমা‌নে নির্ধারিত মূল্য দেওয়া আছে ১৪৩ টাকা, তারা বিক্রি করছে ১৭৩ টাকা। বেশি দামে তেল বিক্রির কোনো বৈধ কাগজপত্র দেখাতে পারেনি প্রতিষ্ঠানটি। এই অপরাধে আবুল খায়ের ট্রেডার্সকে সিলগালা করা হয়েছে। একইসঙ্গে প্রতিষ্ঠানটিতে থাকা প্রায় ৬০ ড্রাম তেল জব্দ ও দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে।

প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষ‌কে রোববার (৬ মার্চ) অধিদপ্তরে প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে আসতে বলা হয়েছে; যদি কাগজপত্র না দেখাতে পারে তাহলে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে। এছাড়াও শ্যামবাজার এলাকায় বেশি দামে পেঁয়াজ বিক্রি করার অপরাধে আরো দুটি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে ব‌লে তি‌নি জানান।

অধিদপ্তরের পরিচালক ব‌লেন, ভোক্তাদের স্বার্থে আমাদের অভিযান চলমান থাকবে। যদি কোনো ব্যবসায়ী অবৈধভাবে বেশি মুনাফার লোভে নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে পণ্য বিক্রি করে তাহলে তার বিরুদ্ধে আইন অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

Back to top button