কোন খাবার ক্ষতিকর, নির্ধারণ করে ব্লাড গ্রুপ

আমরা নিজেদের সুস্থ রাখতে খাবার তালিকা থেকে অনেক কিছুই বাদ দেই। কিন্তু আসলে কোন কোন খাবার বাদ দিলে আমাদের ভালো হবে সেটা কি আমরা সঠিকভাবে জানি? পিটার ডি আডামো নামক এক চিকিৎসক তার বইতে প্রথম রক্তের গ্রুপের উপর ভিত্তি করে একটি খাদ্যতালিকা তৈরি করেন। যেখানে রক্তের গ্রুপভেদে কোন কোন খাবার গ্রহণ করা উচিৎ আর কোনগুলো উচিৎ না তা দেয়া আছে।

 পিটার ডি আডামো নামক ওই চিকিৎসকের বই প্রকাশের পর ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। তার বই অনুযায়ী চলুন জেনে নিই ব্লাড গ্রুপভেদে খাবারের বিষয়ে কি বলা হয়েছে-

ও গ্রুপ

যাদের রক্তের গ্রুপ ও তাদের প্রোটিন সমৃদ্ধ প্রণিজ খাদ্য খাওয়া দরকার। অর্থাৎ মূলত মাছ, মাংস ও ডিম খাওয়া যেতে পারে। সবজির মধ্যে খাওয়া যেতে পারে ব্রকলি, পেয়াজ, রসুন ও কুমড়ো। এড়িয়ে চলতে হবে দানা শস্য ও দুগ্ধজাত পদার্থ।

এ গ্রুপ

এ গ্রুপের রক্ত থাকলে লাল মাংস বাদ দিতে হবে খাদ্যতালিকা থেকে। খেতে হবে শাকসব্জি। সম্পূর্ণ নিরামিষ খাদ্যগ্রহণ হতে পারে সবচেয়ে উপযোগী।

বি গ্রুপ

বি গ্রুপের মানুষদের খাওয়া চলবে না মুরগি ও শূকরের মাংস। এছাড়াও গমের আটা, ভুট্টা, ডাল ও টমেটোও কম খাওয়াই ভাল। তবে এই খাদ্যগুলি বাদে অন্যান্য প্রণিজ প্রোটিন খেতে কোনো বাধা নেই।

এবি গ্রুপ

এবি গ্রুপের রক্ত রয়েছে এমন মানুষদের এ ও বি গ্রুপের মানুষদের খাদ্যতালিকার মিশ্র একটি খাদ্যাভ্যাস গড়ে তুলতে হবে। খেতে পারেন সামুদ্রিক মাছ, দুগ্ধজাত পদার্থ, ডাল ও দানাশস্য থেকে তৈরি হওয়া খাবার। তবে এড়িয়ে চলতে হবে রাজমা, ভুট্টা। এড়িয়ে চলতে হবে গরু ও মুরগির মাংসও।

তবে এই বিষয়ে আরও বিস্তারিত গবেষণা প্রয়োজন বলে জানান বিশেষজ্ঞরা।

Back to top button