এবার রাশিয়ায় পেপ্যালের সার্ভিস বন্ধ

ইউক্রেনে রাশিয়ার সেনা অভিযানের পরিপ্রেক্ষিতে দেশটিতে একের পর এক বিদেশি ব্র্যান্ডের বিভিন্ন পণ্যের দোকান ও সার্ভিস বন্ধ করে দেওয়া হচ্ছে। এবার এই তালিকায় যুক্ত হয়েছে স্প্যানিশ পোশাক ব্র্যান্ড ‘জারা’ এবং পেপ্যাল। সংস্থা দু’টি রাশিয়ায় তাদের সার্ভিস বন্ধ করে দিয়েছে।

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, ইউক্রেন ইস্যুতে স্প্যানিশ পোশাক ব্র্যান্ড ‘জারা’ রাশিয়ায় তাদের ৫০২টি শো রুম আগামীকাল থেকে বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছে। দ্য গ্লোবাল ফ্যাশন বিজনেস-এর আটটি ফ্যাশন ব্র্যান্ডের সবগুলো স্টোর রাশিয়ায় বন্ধ করে দেবে বলে এর মালিক ঘোষণা দিয়েছেন। এই ব্র্যান্ডগুলো হচ্ছে- জারা, পুল অ্যান্ড বিয়ার, ম্যাসিমো দত্তি, বারশকা, স্ট্রাডিভারিয়াস, ওয়শো, জারা হোম এবং ইউটারকিউ।

এর আগে রাশিয়ায় ফোন এবং পণ্য চালান বন্ধ করে দেয় স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং। পরবর্তী পদক্ষেপ নেওয়ার আগ পর্যন্ত এই জটিল পরিস্থিতি সক্রিয়ভাবে পর্যবেক্ষণ করবে তারা।
বিক্রয় স্থগিত করার পাশাপাশি স্যামসাং বলেছে, তারা ইউক্রেনে মানবিক প্রচেষ্টাকে সমর্থন করবে। সে জন্য ভোক্তা ইলেকট্রনিক্স এবং কর্মীদের কাছ থেকে স্বেচ্ছাসেবী অনুদান সহ ৪.৫ মিলিয়ন পাউন্ড অর্থ দান করবে প্রতিষ্ঠানটি।

এছাড়াও মাইক্রোসফটও রাশিয়ায় তাদের পণ্য ও সেবা বিক্রি বন্ধ করে দিয়েছে। এর আগে একই সিদ্ধান্ত গ্রহণ করে অ্যাপল এবং ডেলসহ প্রধান প্রযুক্তি সংস্থাগুলি। ফরাসি বিলাসবহুল খুচরা বিক্রেতা এলভিএমএইচ, হার্মিস, কেরিং এবং চ্যানেল বলেছে যে, তারা তাদের রাশিয়ান স্টোর বন্ধ করবে। ডেনিশ বিয়ার জায়ান্ট কার্লসবার্গ রাশিয়ায় তাদের রপ্তানি এবং বিনিয়োগ বন্ধ করে দিয়েছে।

ইউক্রেনে রুশ সামরিক অভিযানের জেরে ফেসবুক, গুগল এবং ইউটিউব রাশিয়ান রাষ্ট্রীয় মিডিয়াকে তাদের প্ল্যাটফর্মে বিজ্ঞাপন থেকে অর্থ উপার্জন সীমাবদ্ধ করার ব্যবস্থা নিয়েছে।

এদিকে ইউক্রেনের সরকার রাশিয়ায় পেপ্যালকে নিজেদের সার্ভিস বন্ধের আহ্বান জানিয়েছে। পাশাপাশি যুদ্ধে ইউক্রেনের পক্ষে তহবিল গঠনে সহায়তার করার আবেদন জানিয়েছে।

Back to top button