কোহলির শততম টেস্টে জাদেজার চমক

রবীন্দ্র জাদেজার অলরাউন্ড নৈপূণ্যে সাবেক অধিনায়ক বিরাট কোহলির শততম টেস্টে বড় জয় পেল ভারতীয় ক্রিকেট দল। কোহলির শততম টেস্টে মোহালিতে তিন দিনেই সফরকারী শ্রীলঙ্কাকে ইনিংস ও ২২২ রানে হারিয়েছে ভারত। এই জয়ে দুই ম্যাচের টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল টিম ইন্ডিয়া।

প্রথম ইনিংসে ব্যাট হাতে অপরাজিত ১৭৫ রান করার পর বল হাতে দুই ইনিংসে যথাক্রমে ৫ ও ৪ উইকেট শিকার করে ম্যাচ সেরাও হয়েছেন জাদেজা।

জাদেজার ব্যাটিং নৈপুন্যে ৮ উইকেটে ৫৭৪ রান তুলে প্রথম ইনিংস ঘোষনা করে ভারত। জবাবে দ্বিতীয় দিন শেষে ৪ উইকেটে ১০৮ রান করেছিল শ্রীলঙ্কা। ৬ উইকেট হাতে নিয়ে ৪৬৬ রানে পিছিয়ে ছিলো লঙ্কানরা।
তৃতীয় দিন ৬৫ ওভারেই ১৭৪ রানে অলআউট হয় শ্রীলংকা। ২৬ রান নিয়ে শুরু করে ৬১ রানে অপরাজিত থেকে যান পাথুম নিশাঙ্কা। লঙ্কানদের গুটিয়ে দিতে বল হাতে গুরুত্বপূর্ণ অবদান রাখেন জাদেজা। প্রথম ইনিংসে ১৩ ওভারে ৪১ রানে ৫ উইকেট নেন তিনি। ৫৮ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে এই নিয়ে ১০ মবারের মত পাঁচ উইকেট নিলেন অলরাউন্ডার জাদেজা।

বিশ্বের ষষ্ঠ ও ভারতের তৃতীয় ক্রিকেটার হিসেবে একই টেস্টে ব্যাট হাতে দেড়শর বেশি রান ও ইনিংসে ৫ উইকেট শিকার রেকর্ডের তালিকায় নাম লেখালেন জাদেজা। এর আগে ভারতের পক্ষে এমন কীর্তি গড়েছিলেন ভিনু মান্দকরর এবং উমরিগড়। আর ৪৯ বছর পর এই রেকর্ডে নিজের নাম তুললেন জাদেজা। সর্বশেষ ১৯৭৩ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ২০১ রানের ইনিংস খেলার পর একই ম্যাচের ইনিংসে ৪৯ রানে ৫ উইকেট নেন পাকিস্তানের কিংবদন্তি ক্রিকেটার মুশতাক মোহাম্মদ।

প্রথম ইনিংসের ভারতের পক্ষে ২টি করে উইকেট নেন জসপ্রিত বুমরাহ-রবীচন্দ্রন অশ্বিন। ১৭৪ রানে অলআউট হওয়ায়, প্রথম ইনিংসে শ্রীলঙ্কাকে ফলো-অন করায় ভারত। প্রথম ইনিংসের মত দ্বিতীয় ইনিংসেও ভারতের বোলারদের তোপের মুখে পড়ে শ্রীলঙ্কা। এবার ৬০ ওভার ব্যাট করে ১৭৮ রানে শেষ হয় লঙ্কার ইনিংস। ৫১ রানে অপরাজিত থাকেন নিরোশান ডিকবেলা।

এই ইনিংসে ভারতের পক্ষে ৪টি করে উইকেট নেন অশ্বিন-জাদেজা। এই ইনিংসে ৪ উইকেট নিয়ে টেস্টে ভারতের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ শিকারী হন অশ্বিন। কপিল দেবের ৪৩৪ উইকেট ছাড়িয়ে অশ্বিনের সংগ্রহে এখন ৪৩৬টি শিকার। ৬১৯ উইকেট নিয়ে ভারতের পক্ষে সবার উপরে অনিল কুম্বলে।

তৃতীয় দিনেই ১৬ উইকেট পতন হয় শ্রীলঙ্কার। ২০১৭ সালেও জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টের একই দিন ১৬ উইকেট হারিয়েছিলো শ্রীলংকা। ইনিংস ব্যবধানে এটা ছিল লংকার র তৃতীয় বৃহত্তম হার।

আগামী ১২ মার্চ থেকে বেঙ্গালুরুতে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। সিরিজটি টেস্ট চ্যাম্পিয়নশিপের অর্ন্তভুক্ত। মোহালি টেস্ট জয়ে ১১ ম্যাচে ৬৫ পয়েন্ট ভারতের। জয়ের শতাংশ হিসেবে টেবিলের পঞ্চমস্থানে ভারত। আর ৩ ম্যাচে ২৪ পয়েন্ট নিয়ে জয়ের শতাংশ হিসেবে টেবিলের তৃতীয়স্থানে শ্রীলংকা।

Back to top button