আমরা কারও চোখ রাঙানোতে দমে যাওয়ার পাত্র না: পররাষ্ট্রমন্ত্রী

বাঙালি কারও চোখ রাঙানোতে দমে যাওয়ার পাত্র নয় বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। তিনি সোমবার সকালে ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এ কথা জানান। এর আগে তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের বঙ্গবন্ধু কর্নারে ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে বঙ্গবন্ধুর আবক্ষ ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ করেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘প্রতিকূল পরিবেশেও বাঙালি ঘুরে দাঁড়াতে পারে। আমরা বিজয়ের জাতি। আমরা অর্জন করতে পারি। কারও চোখ রাঙানোতে আমরা দমে যাওয়ার পাত্র না। ’বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ পৃথিবীব্যাপী ছড়িয়ে দেওয়ার বিষয়ে সরকারের পরিকল্পনার কথাও জানান পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, এটি এমন একটি ভাষণ যেটি জাতিসংঘে লিপিবদ্ধ হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে এটি সম্ভব হয়েছে। জাতিসংঘের যতটি ভাষা রয়েছে সবগুলো ভাষায় এটি লিপিবদ্ধ করা হয়েছে, অনুবাদ করা হয়েছে। আরো বিভিন্ন ভাষায় অনুবাদ করা হচ্ছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিদেশে আমাদের ৮১টি মিশনে ঐতিহাসিক ৭ই মার্চ পালন করা হয়। বহু লোককে এর সঙ্গে সম্পৃক্ত করা হচ্ছে। বিদেশে আমাদের অনেক বাঙালি বসবাস করছেন। তাদের বলেছি, তারা যেন স্বেচ্ছায় উদ্যোগ নিয়ে এ দিবস পালন করেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ শুধু বাঙালির স্বাধীনতার জন্য বড় শক্তি নয়, অন্যান্য স্বাধীনতাকামী লোকদের জন্যও বড় রকমের অনুপ্রেরণা।

Back to top button