কুষ্টিয়ায় যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে ঐতিহাসিক ৭ই মার্চ

কুষ্টিয়াপ্রতিনিধি: আজ ঐতিহাসিক ৭ মার্চ। ১৯৭১ সালের এই দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতা সংগ্রামের জন্য চূড়ান্ত পর্যায়ে এসে মুক্তিযুদ্ধের জন্য বাঙালি জাতিকে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছিলেন।পরাধীনতা থেকে বাঙালি জাতির মুক্তি এবং বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে বঙ্গবন্ধুর ৭ মার্চের এই ভাষণ এক অনন্যসাধারণ ও তাৎপর্যপূর্ণ ঘটনা।

এই ভাষণের মধ্যে বঙ্গবন্ধু স্পষ্টভাবেই বাংলাদেশের স্বাধীনতা শব্দটি উচ্চারণ করেছিলেন এবং মুক্তিযুদ্ধের মাধ্যমে সেই স্বাধীনতা অর্জনে গেরিলাযুদ্ধের প্রস্তুতি নেওয়ার নির্দেশ দিয়েছিলেন। বঙ্গবন্ধুর ভাষণটি আজ বিশ্ব ঐতিহ্য হিসেবেও স্বীকৃত। এটি বিশ্বে সর্বাধিকবার প্রচারিত অলিখিত ভাষণ।এই দিনে তৎকালীন রেসকোর্স ময়দানে বাঙালি জাতির অবিসংবাদিত নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এক উত্তাল জনসমুদ্রে বাংলাদেশের স্বাধীনতার ডাক দেন‘এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম, এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম’।

দিনটি উপলক্ষে সকাল ৭টা কুষ্টিয়া কালেক্টরের চত্বরে অবস্থিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ম্যুরালে পুষ্পস্তবক অর্পন করে শ্রদ্ধা নিবেদন করেন কুষ্টিয়া জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম, পুলিশ সুপার মো: খাইরুল আলম এরপর জেলা মুক্তিযোদ্ধা , জেলা আওয়ামী লীগ বিভিন্ন ছাত্র সংগঠনসহ সকল শ্রেনী পেশার মানুষ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ম্যুরালে শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়া বিভিন্ন সরকারি-বেসরকারি অফিস আদালতে নানা আয়োজনে দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে।

Back to top button