ইউক্রেনের পক্ষে ভোট না দেয়ায় বাংলাদেশকে টিকা দেবে না লিথুয়ানিয়া

ইউক্রেনের পক্ষে ভোট না দেয়ায় বাংলাইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের নিন্দায় জাতিসংঘের সাধারণ পরিষদের ভোটে বাংলাদেশ বিরত থাকার ফলে লিথুয়ানিয়া বাংলাদেশে কোভিড-১৯ ভ্যাকসিন সরবরাহের সিদ্ধান্ত বাতিল করেছে। লিথুয়ানিয়ান ন্যাশনাল রেডিও অ্যান্ড টেলিভিশন, লিথুয়ানিয়ান প্রধানমন্ত্রীর মুখপাত্র রাসা জাকিলাইটিয়েনের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে।

গত ২ মার্চ ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের নিন্দা ও যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়ে জাতিসংঘ সাধারণ পরিষদে উত্থাপিত প্রস্তাবে ভোটাভুটি হয়। সেই ভোটে বাংলাদেশসহ ৩৫ দেশ ভোট প্রদান না করে নিরপেক্ষ অবস্থান নেয়। বাংলাদেশের এমন সিদ্ধান্তে লিথুয়ানিয়া টিকা না পাঠানোর ঘোষণা দিয়েছে।

কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে, বাংলাদেশ প্রস্তাবের পক্ষে ভোট না দেওয়ায় যুক্তরাষ্ট্রসহ তার ইউরোপীয় মিত্ররা বাংলাদেশি কূটনীতিক ও কর্মকর্তাদের কাছে অসন্তোষ প্রকাশ করেছেন।রবিবার বাংলাদেশ কেন জাতিসংঘে ওই প্রস্তাবের পক্ষে ভোট দেয়নি, তা ব্যাখ্যা করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। তিনি সাংবাদিকদের প্রশ্নে জবাবে বলেছেন, জাতিসংঘের প্রস্তাবটি যুদ্ধ বন্ধ করার জন্য নয়, বরং কাউকে দোষারোপ করার জন্য।

তিনি বলেন, ‘প্রস্তাবের শব্দগুলো যদি আপনারা পড়েন সেখানে দেখবেন, সেগুলো যুদ্ধ বন্ধের আহ্বানের মধ্যে পড়ে না। সেটি কাউকে দোষারোপ করার জন্য।’তিনি বলেন, ‘আমরা শান্তির দেশ।

আমরা শান্তি চাই। কোথাও কোনো জায়গায় যুদ্ধ হোক, আমরা তা পছন্দ করি না। আমরা বলেছি, এই দুর্ঘটনা (ইউক্রেনে রাশিয়ার অভিযান) যেটি হচ্ছে সে জন্য আমরা অত্যন্ত গভীরভাবে উদ্বিগ্ন। সেই সঙ্গে আমরা আশা করব, জাতিসংঘের সনদ সবাই মেনে চলবে।’

Back to top button