নারী নেতৃত্ব গড়বে নতুন সমতার বিশ্ব,ইউএনও আব্দুল করিম.. জসিম উদ্দীন ইতি হরিপুর ঠাকুরগাঁও প্রতিনিধি

নারী নেতৃত্ব গড়বে নতুন সমতার বিশ্ব,ইউএনও আব্দুল করিম.. জসিম উদ্দীন ইতি হরিপুর ঠাকুরগাঁও প্রতিনিধি এদেশের নারী পুরুষের যৌথ প্রচেষ্টায় বিনির্মাণ হবে স্বপ্নের সোনার বাংলাদেশ।নারী তার মেধা ও শ্রম দিয়ে যুগে যুগে সভ্যতার সকল অগ্রগতি এবং উন্নয়নে করেছে সমঅংশীদারিত্ব। আর তাই সারা বিশ্বে বদলে গেছে নারীর প্রতি দৃষ্টিভঙ্গি। এখন নারীর কাজের মূল্যায়ন হচ্ছে, বৃদ্ধি পাচ্ছে স্বীকৃতি।”

হরিপুর উপজেলা নিবার্হী অফিসার আব্দুল করিম প্রধান অতিথির বক্তব্যে আরো বলেন, “লিঙ্গ সমতা ও নারীর ক্ষমতায়নে বাংলাদেশ এখন রোল মডেল। আমাদের জাতীয় উন্নয়নের প্রতিটি ক্ষেত্রে নারীর অংশগ্রহণ নিশ্চিত করতে আমরা গ্রহণ
করেছি নানামুখী পরিকল্পনা ও পদক্ষেপ।” জাতীয় অর্থনীতিতে নারীর অংশগ্রহণ বাড়ছে,“বিভিন্ন মন্ত্রণালয়ে জেন্ডার রেসপন্সিভ বাজেট প্রণয়নসহ সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় তৃণমূল পর্যায়ের নারীদের আত্মকর্মসংস্থানমূলক কর্মে অন্তর্ভুক্ত করেছে সরকার।

হ্রাস পাচ্ছে নারীর দারিদ্র্| এই অতিমারি দেখিয়েছে নারী নেতৃত্ব কতটা ইতিবাচক। করোনা অতিমারির সঙ্গে মানব সভ্যতার যুদ্ধে তারাই অগ্রণী ভূমিকা পালন করেছেন। রাষ্ট্রপ্রধান থেকে শুরু করে বিজ্ঞানী, চিকিৎসক, সেবিকা, গবেষক, সরকারি-বেসরকারি জায়গায় সবক্ষেত্রেই তাদের উপস্থিতি পরিস্থিতিকে উন্নত করেছে। আন্তর্জাতিক নারী দিবসের মধ্য দিয়ে নারীত্বের উৎসব পালিত হয়।

জাতি, ধর্ম, ভাষা, সংস্কৃতি, অর্থনৈতিক বা রাজনৈতিক ভেদাভেদ ভুলে নারীদের কৃতিত্বকে স্বীকৃতি জানানোর জন্য এই দিনটি পালিত হয়। এই দিনে প্রত্যেককে নারী অধিকার ও লিঙ্গ সমতা সম্পর্কে সচেতন করে তোলা হয়। পাশাপাশি নারীদের সমান অধিকারের লড়াই জোরদার করা এই দিনটি পালনের অন্যতম উদ্দেশ্য। পারিবারিক বা ব্যক্তিগত কিংবা পেশাগত জীবনে নারীদের যেসব সমস্যা মোকাবিলা করতে হয়, এই দিবস পালনের মধ্য দিয়ে তা যেমন সকলের সামনে তুলে ধরা হয়, তেমনি সচেতনতা বাড়ানোতেও রাখে উল্লেখযোগ্য ভূমিকা।

‘টেকসই আগামীর জন্য, জেন্ডার সমতাই আজ অগ্রগণ্ এই প্রতিপাদ্য সামনে রেখে ঠাকুরগাঁওয়ের হরিপুরে উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক কার্য়ালয়ের আয়োজনে নারী দিবস উপলক্ষে মঙ্গলবার সকাল সাড়ে ১০টার সময় উপজেলা চত্তর হতে একটি র্যা লী বের হয়ে উপজেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা অডিটোরিয়ামের সামনে মিলিত হয়।

এরপর উক্ত অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। হরিপুর উপজেলা মহিলা বিষয়েক কর্মকর্তা রিতা লস্কর এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন হরিপুর উপজেলা নিবার্হী অফিসার আব্দুল করিম। এছাড়াও আরো উপস্থিত ছিলেন, উপজেলা আ,লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীরমুক্তিযোদ্ধা নগেন কুমার পাল, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মোতাহারা পারভীন সুমিসহ প্রমখ্য।

জসিম উদ্দীন ইতি ,হরিপুর (ঠাকুরগাঁও)

Back to top button