গরম পানি খেলে ওজন কমে?

শরীরের ওজন নিয়ে সমস্যা অনেকের। চেষ্টা করেও যারা ওজন কমাতে পারছেন না, তাদের জন্য সহজ উপায় হচ্ছে গরম পানি। কী ভাবছেন, পানি কীভাবে ওজন কমাবে? বিশেষজ্ঞরা কিন্তু বলছেন, প্রতিদিন নিয়ম করে ছয় থেকে আট গ্লাস উষ্ণ পানি পান সহায়তা করতে পারে ওজন কমাতে।

গবেষণায় দেখা গেছে, যখনই পানির তৃষ্ণা পাবে, ঈষৎ উষ্ণ পানি খেলে ১২ কেজি পর্যন্ত ওজন ঝরে যায় এক বছরেরও কম সময়ের মধ্যে। পানিতে ওজন কমাতে গেলে, যখনই পিপাসা পাবে, গরম পানি খেতে হবে।

মানবদেহে ঠান্ডা ও গরম, দুই রকম পানির প্রভাব আলাদা। গরমে অনেকেই ফ্রিজের ঠান্ডা পানি অনেকখানি খেয়ে নেন। এটা খুবই ক্ষতিকর। চিকিৎসা বিজ্ঞানীরা বলছেন, ঠান্ডা পানি আসলে হজম শক্তি কমিয়ে দেয়। ফলে বদহজমের জেরে শরীরে মেদ জমতে থাকে দ্রুত। তাই স্বাভাবিক তাপমাত্রার পানি খান। আর ওজন কমাতে চাইলে সব সময়ই গরম পানি।

মানব শরীরের তাপমাত্রার চেয়ে কম তাপমাত্রার পানি খেলে তাপমাত্রা নিয়ন্ত্রণের জন্য শরীরকে অনেক বেশি শক্তি ব্যয় করতে হয়। ফলে পুষ্টির ঘাটতি হতে শুরু করে দ্রুত। স্থুলতা সেই অপুষ্টির ফল।

গবেষণায় দেখা গেছে, খাওয়ার সময় ফ্রিজের ঠান্ডা পানি খেলে খাবারে থাকা চর্বি কঠিন আকার ধারণ করে পেটে যায়। ফলে অনাবশ্যক চর্বি জমা হতে থাকে।

ওজন কমানো ছাড়াও শরীরের নানা উপকারে আসে গরম পানি

১। গরম পানি মল নরম করে, ফলে কোলোনের মধ্যে দিয়ে সহজেই তা নির্গত হয়।

২। সর্দি-কাশি ও গলাব্যথা কমাতে গরম পানির ব্যবহার তো যুগ যুগ ধরেই চলে আসছে বাঙালি বাড়িতে।

৩। দেহের বিভিন্ন ধরনের বিষাক্ত পদার্থ দূর করে দেহ পরিষ্কার করতেও অত্যন্ত উপযোগী গরম পানি।

৪। গরম পানি ত্বক ভালো রাখতে ও ব্রণের সমস্যা দূর করতে সহায়তা করে।

Back to top button