রিয়াল না পিএসজি, সান্তিয়াগো বার্নাব্যুতে শেষ হাসি কে হাসবে?

উয়েফা চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর দ্বিতীয় লেগের ম্যাচে আজ রাতে মুখোমুখি হচ্ছে রিয়াল মাদ্রিদ-প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। প্রথম লেগে কিলিয়ান এমবাপ্পের একমাত্র গোলে ১-০ ব্যবধানে এগিয়ে আছে পিএসজি। শেষ আটে জায়গা করে নিতে হলে নতুন নিয়ম অনুযায়ী গোল ব্যবধানে এগিয়ে থাকতে হবে যেকোন দলকে।

তাই সান্তিয়াগো বার্নাব্যুতে রিয়াল বড় জয় তুলে কোয়ার্টারে জায়গা করে নিবে নাকি মেসি, নেইমার, এমবাপ্পের পিএসজি স্বাগতিকদের আটকে পরের ধাপে যাবে, দর্শকদের সেই অপেক্ষা কাটবে আজ রাত ২টার ম্যাচে।

দুই দলের এই মহারণে মাঠে নামার আগে দুই দলের আছে ইনজুরি সমস্যা। স্বাগতিক রিয়াল মাদ্রিদ দলের সেরা মিডফিল্ডার টনি ক্রুসকে ইনজুরির জন্য পাওয়ার অনিশ্চয়তায় ভুগছে। এছাড়া কাসেমিরো কার্ডের খাড়ায় পড়ে মিস করবেন গুরুত্বপূর্ণ এই ম্যাচ। ফলে এদুয়ার্দো কামাভিঙ্গা এবং ফেডেরিকো ভালভার্দেকে নিয়ে শুরুর একাদশ সাজাতে হবে রিয়ালকে।

তবে ম্যাচের আগের সংবাদ সম্মেলনে রিয়াল বস কার্লো আনচেলত্তি জানিয়েছেন, ক্রুসকে পেতে শেষ পর্যন্ত অপেক্ষা করবেন তারা। এমনকি এই ম্যাচে পিএসজি রিয়ালের শতভাগ দেখতে পাবে বলে বিশ্বাস এ কোচের। তিনি বলেন, ‘প্রথম লেগে আমরা নিজেদের পুরোটা দিতে পারিনি। ফলে পিএসজির চাপে পড়ে গিয়েছিলাম। এ ম্যাচে পিএসজি আমাদের শতভাগ দেখতে পাবে। আর আমরা ক্রুসের জন্য অপেক্ষা করবো।’

পিএসজির সার্জিও রামোস সাবেক দলের বিপক্ষে আজও ইনজুরির জন্য মাঠে নামতে পারবে না। প্রথম লেগে অসাধারণ খেলা অ্যাঙ্গেল ডি মারিয়াও ইনজুরির জন্য এই ম্যাচ থেকে ছিটকে গেছেন। এদিকে এমবাপ্পে ম্যাচের আগে অনুশীলনে আঘাত পেলেও তাকে পাওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়ছে পিএসজি বস মাউরিসিও পচেত্তিনো।

রিয়ালের বিপক্ষে মাঠে নামার আগে পিএসজির হয়ে দারুণ ফর্মে আছেন এমবাপ্পে। চলতি মৌসুমে তিনি ৩৪ গেমের মধ্যে ২৪ গোল এবং ১৭টি অ্যাসিস্ট করেছেন। অপরদিকে মেসি দারুণ ফর্মে না থাকলেও রিয়াল মাদ্রিদের বিপক্ষে এই আর্জেন্টাইনের রেকর্ড ভালো। লস ব্লাঙ্কোসদের বিপক্ষে ৪৬ বার মাঠে নেমে ২৬ গোলের সঙ্গে ১৪ অ্যাসিস্ট করেছেন মেসি। যার মধ্যে দুইটা হ্যাটট্রিক আছে এই ফুটবল জাদুকর।

এমবাপ্পে, মেসি ফর্মে থাকলেও নেইমার নেই সেরা ছন্দে। লিগ ওয়ানের শেষ দুই ম্যাচে গোল নেই। চলতি আসরে চ্যাম্পিয়নস লিগে জালের দেখা পাননি একবারও। তবে এই ম্যাচের আগে রিয়ালের বিপক্ষে শুরু থেকে আক্রমণের পরিকল্পনা এই ফরোয়ার্ডের।

নেইমার ম্যাচের আগে বলেন, ‘মাদ্রিদ পরীক্ষায় উতরানোর জন্য শুরু থেকেই আমরা আক্রমণে এগিয়ে থাকতে চাই। প্রথম লেগের জয়ে এগিয়ে থাকার সুবিধাটা আমাদের আছে, কিন্তু এ ধরণের ম্যাচে কোনও ফেভারিট নেই। এই ম্যাচটির জন্য অনেক প্রস্তুতি নিয়েছি আমি; বিশেষ করে মানসিকভাবে। আমি শারীরিকভাবেও এখন ফিট আছি।’

সূত্র : আরটিভি

Back to top button