বিশ্বে করোনায় আরও সাড়ে ৬ হাজার মানুষের মৃত্যু

করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় আরও ৬ হাজার ৫৬৯ জনের মৃত্যু হয়েছে। এ সময় রোগী শনাক্ত হয়েছে ১৭ লাখ ৬৭ হাজার ৮০০ জন। এর আগে গতকাল (বৃহস্পতিবার) ৬ হাজার ৫৯৬ জনের মৃত্যু এবং ১৫ লাখ ৩১ হাজার ৯৪৩ হাজার জন রোগী শনাক্ত হয়েছিল।

শুক্রবার (১১ মার্চ) করোনার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য পাওয়া গেছে। ওয়ার্ল্ডোমিটারসের সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত মোট ৪৫ কোটি ৩২ লাখ ৫১ হাজার ৬৪৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ৬০ লাখ ৫০ হাজার ৪৯১ জনের।

এদিকে গত ২৪ ঘণ্টায় দক্ষিণ কোরিয়ায় আক্রান্ত হয়েছেন ৩ লাখ ২৭ হাজার ৫৩২ জন এবং মারা গেছেন ২০৬ জন। রাশিয়ায় মারা গেছেন ৬৬৫ জন এবং সংক্রমিত হয়েছেন ৫১ হাজার ২৩১ জন। যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছেন ৩৬ হাজার ৬৬৫ জন এবং মারা গেছেন ১ হাজার ২০৭ জন।

জার্মানিতে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ২৭০ জন এবং মারা গেছেন ১৫৪ জন। ব্রাজিলে মারা গেছেন ৫৫৯ জন এবং সংক্রমিত হয়েছেন ৫৫ হাজার ৮৬১ জন। ভারতে মারা গেছেন ২৫৫ জন এবং সংক্রমিত হয়েছেন ৩ হাজার ৬৫৬ জন।গত ২৪ ঘণ্টায় যুক্তরাজ্যে করোনায় আক্রান্ত হয়েছেন ৪০ হাজার ১৩৭ জন এবং মৃত্যু হয়েছে ১৪২ জনের।

এ ছাড়া তুরস্কে ১৪০ জন, ইতালিতে ১৩৬ জন, ইন্দোশিয়ায় ২৭৮ জন, ফ্রান্সে ১০৭ জন, পোল্যান্ডে ১৮৪ জন, আর্জেন্টিনায় ৫৪ জন, ইরানে ১৩৯ জন, জাপানে ২০৫ জন, মালয়েশিয়ায় ৭০, হাঙ্গেরিতে ৫৪ জন এবং মেক্সিকোতে ২৪৪ জন জন মারা গেছেন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

Back to top button