বাণিজ্যিক পেঁপে চাষের আধুনিক কলাকৌশল শীর্ষক কর্মশালা

টেকসই কৃষি উপকরণ ও প্রযুক্তি বাজারজাতকারী প্রতিষ্ঠান এগ্রোস্যাল এর উদ্যোগে টাঙ্গাইলে অনুষ্ঠিত হলো বাণিজ্যিক পেঁপে চাষের আধুনিক কলাকৌশল শীর্ষক কর্মশালা।

সম্প্রতি দেশের শীর্ষ ফল উৎপাদনকারী অঞ্চল টাঙ্গাইলের মধুপুর উপজেলায় জলছত্র শান্তিনিকেতন হলরুমে অর্ধশতাধিক অভিজ্ঞ পেঁপে চাষীদের নিয়ে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

উক্ত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মোঃ আহসানুল বাশার। কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত উপ-পরিচালক (উদ্যান) কৃষিবিদ মাহমুদুল হাসান, হেড অফ এগ্রিবিজনেস, এগ্রোসাল লিমিটেড কৃষিবিদ মোঃ সিরাজুল ইসলাম, অরনখোলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আব্দুর রহিম। কর্মশালায় সভাপতিত্ব করেন কৃষিবিদ সাকুরা নাম্মী।
কর্মশালায় আধুনিক এবং টেকসই উপকরণ ও প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে উন্নত মানের পেঁপে চাষের বিভিন্ন বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। বাণিজ্যিক পেঁপে চাষে উন্নত মানের চারা তৈরি ও ব্যবহারের গুরুত্ব তুলে ধরা হয়।

মোঃ সিরাজুল ইসলাম এগ্রোস্যাল এর নার্সারিতে উৎপাদিত পেঁপের চারার বিভিন্ন সুফল উল্লেখ করে বলেন, এগ্রোস্যাল পেঁপের সম্পূর্ণ ভ্যালু চেইন নিয়ে কাজ করে। তিনি উল্লেখ করেন- পাকা পেঁপের রপ্তানিমুখী বাজার সম্প্রসারণে এগ্রোস্যাল অভিজ্ঞ কৃষকদের সাথে নিয়ে চুক্তিভিত্তিক ও নিরাপদ প্রযুক্তিনির্ভর চাষ পদ্ধতিতে গুরুত্ব দিচ্ছে।

মাহমুদুল হাসান উল্লেখ করেন, উন্নততর সাদ সমৃদ্ধ পেঁপে উৎপাদন ও সরবরাহ বৃদ্ধি করার মাধ্যমে নতুন ভোক্তা শ্রেণীর প্রসার ঘটানো সম্ভব যাতে করে কৃষক অর্থনৈতিকভাবে আরো বেশি লাভবান হবে।

প্রধান অতিথির বক্তব্যে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মোঃ আহসানুল বাশার এগ্রোস্যাল এর উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, ভাইরাসের প্রাদুর্ভাব এবং বীজবাহিত বিভিন্ন রোগের সমস্যা সমাধানে উন্নত মানের চারার গুরুত্ব অপরিসীম। আধুনিক নার্সারিতে উৎপাদিত চারা ব্যবহারে ফলন বৃদ্ধি করার পাশাপাশি ফলের স্বাদ ও গুণগত মান উন্নত করা সম্ভব।

কর্মশালায় উপস্থিত সকল কৃষক এগ্রোস্যাল এর উন্নত মানের চারা ও প্রযুক্তি ব্যবহার এবং চুক্তিভিত্তিক চাষে অংশগ্রহণের জন্য ব্যাপক উৎসাহ প্রদর্শন করেন।

Back to top button