ইউক্রেন যুদ্ধ নিয়ে পুতিনকে সর্বশেষ যে তথ্য জানালেন রুশ প্রতিরক্ষামন্ত্রী

ইউক্রেনে রুশ হামলার ১৬তম দিনে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে যুদ্ধের হালনাগাদ তথ্য (আপডেট) জানিয়েছেন রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সইগু। ‘ইউক্রেনে সবকিছু পরিকল্পনা অনুসারে চলছে’ বলে জানিয়েছেন তিনি।

টেলিভিশনে প্রচারিত নিরাপত্তা কাউন্সিলের বৈঠকে প্রেসিডেন্ট পুতিনকে সের্গেই সইগু বলেন, সবকিছুই পরিকল্পনা অনুসারে হচ্ছে। চলতি সপ্তাহে প্রতিদিন যুদ্ধের রিপোর্ট প্রেসিডেন্টের দপ্তরে তুলে ধরা হবে বলেও জানান তিনি।

রুশ প্রতিরক্ষামন্ত্রী দাবি করেন, ইউক্রেন যুদ্ধে যোগদানের জন্য তাদের সেনাবাহিনীর কাছে মধ্যপ্রাচ্যের ১৬ হাজার স্বেচ্ছাসেবী আবেদন জানিয়েছেন।
তিনি বলেন, বিভিন্ন দেশ থেকে আমরা প্রচুর সংখ্যক স্বেচ্ছাসেবীর যুদ্ধে অংশগ্রহণের আবেদন পেয়েছি। তারা দোনেতস্ক এবং লুহানস্ক প্রজাতন্ত্রের স্বাধীনতার জন্য কাজ করতে চায়।

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী পুতিনকে ইউক্রেনের দোনবাস অঞ্চলে অধিক পরিমাণ অস্ত্র সরবরাহ করার প্রস্তাব দেন। ইউক্রেনের সশস্ত্র বাহিনীর কাছ থেকে ট্যাঙ্কসহ বিপুল পরিমাণ অস্ত্র জব্দ করা হয়েছে বলেও জানান তিনি।

প্রতিরক্ষামন্ত্রীর বক্তব্যের পর প্রেসিডেন্ট পুতিন যেসব স্বেচ্ছাসেবী যুদ্ধে অংশ নিতে চান তাদের সহযোগিতা করার বিষয়টি সমর্থন করেন। তিনি বলেন, যারা স্বেচ্ছায় যুদ্ধ করতে চায়, শুধু টাকার জন্য নয়— আমরা তাদের স্বাগত জানাতে চাই।

Back to top button