আইএসের নতুন প্রধান আবু আল-হাসান আল-হাশেমি আল-কুরেশি

আইএসের নতুন প্রধান আবু আল-হাসান আল-হাশেমি আল-কুরেশি। তাদের নতুন মুখপাত্র আবু উমর মুহাজিরই নতুন নেতার নাম ঘোষণা করেছে। শুক্রবার (১১ মার্চ) এক বিবৃতিতে সংগঠনের নতুন নেতার নাম ঘোষণা করে আইএস।

যুক্তরাষ্ট্রের প্রশাসন মাসখানেক আগে দাবি করেছিল, তাদের সেনা বাহিনীর এক অভিযানে মারা গেছেন আইএস (ইসলামিক স্টেট) প্রধান আবু ইব্রাহিম আল-হাশেমি আল-কুরেশি এবং আইএস মুখপাত্র আবু হামজা আল-কুরেশি।

সে সময় নিজেদের সর্বোচ্চ নেতার মৃত্যু নিয়ে মুখ খোলেনি সংগঠনটি। তবে নতুন নেতার নাম ঘোষণার মধ্য দিয়ে পরোক্ষভা্বে হলেও আবু ইব্রাহিমের মৃত্যুর ঘটনা স্বীকার করে নিয়েছে তারা।

যুক্তরাষ্ট্রের প্রশাসন দাবি করেছিল, গতমাসে উত্তর সিরিয়ায় তাদের অভিযানে বোমা বিস্ফোরণে মৃত্যু হয় আবু ইব্রাহিম ও তার পরিবারের। নতুন বিবৃতিতে তাদের এই দাবি নিয়ে কোনো প্রতিক্রিয়া জানায়নি আইএস।

বিশেষজ্ঞরা মনে করছেন, আবু ইব্রাহিমের মৃত্যু আইএসের কাছে দ্বিতীয় বড় ধাক্কা। ২০১৯ সালে প্রায় একই ধরনের সামরিক অভিযানে আইএসের প্রতিষ্ঠাতা আবু বকর আল-বাগদাদির মৃত্যু হয়েছিল।

তারপর থেকেই দলের ভার সামলাচ্ছিলেন ৪৫ বছর বয়সী শিক্ষাবিদ আবু ইব্রাহিম। একসময় ইরাকের প্রাক্তন প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের সেনা বাহিনীর সদস্যও ছিলেন তিনি।

Back to top button