রাশিয়ান সেনা কর্মকর্তা নিহতের দাবি ইউক্রেনের, রাশিয়ার হামলা জোরদার

রাশিয়ান একজন উচ্চপদস্থ সেনা কর্মকর্তা ইউক্রেন সৈন্যদের হাতে নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেনের স্বরাষ্ট্রমন্ত্রীর একজন উপদেষ্টা। বিবিসি বাংলা অনলাইনে শুক্রবার দিবাগত রাতে এক প্রতিবেদনে এসব কথা জানানো হয়েছে। হামলা জোরদার করেছে রাশিয়া।
প্রতিবেদনে জানানো হয়, জেনারেল পদমর্যাদার আন্দ্রেই কোলেসনিকভ নামের ওই সেনা কর্মকর্তা ছিলেন রাশিয়ার পূর্বাঞ্চলীয় সামরিক বিভাগের ২৯তম বাহিনীর কম্যান্ডার।
পশ্চিমা সমর বিশেষজ্ঞদের অভিমত, উচ্চ পর্যায়ের রুশ সেনা কর্মকর্তা বিপদের মুখে পড়ার অর্থ অভিযান থমকে যাওয়ায় তাদের মাঝে হতাশা তৈরী হয়েছে।
রুশ পক্ষ থেকে এ ব্যাপারে কোন মন্তব্য করা হয়নি। ইউক্রেনে রুশ অভিযান শুরু হবার পর থেকে এ পর্যন্ত অন্তত আরো দুজন এই স্তরের সামরিক কর্মকর্তা নিহত হয়েছেন।
অপরদিকে রয়টার্স এক অনলাইন প্রতিবেদনে জানিয়েছে, রাশিয়া শুক্রবার থেকে হামলা জোরদার করেছে। ইউক্রেনের রাজধানী কিয়েভ ঘিরে অবস্থান নিয়ে হামলা চালাচ্ছে রুশ সেনা বহর। গত কয়েকদিন আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশ রুশ সেনাদের বিশাল বহর ভাগ হয়ে হামলা চালচ্ছে। নতুন তিনটি শহরেও রাশিয়ার ক্ষেপণাস্ত্র ও বিমান হামলা হয়েছে।
প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অভিযান চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়ে বলেছেন, রাশিয়া এমন দেশ নয় যে কিছু অর্থনৈতিক সুবিধার জন্য সার্বভৌমত্বের সঙ্গে আপস করবে। পশ্চিমাদের নিষেধাজ্ঞা মোকাবিলা করেই রাশিয়া ঘুরে দাঁড়াবে। এসব নিষেধাজ্ঞার ফলে খাদ্যপণ্য ও জ্বালানির মূল্যবৃদ্ধি ঘটে পশ্চিমারাই ক্ষতিগ্রস্ত হবে।
ইউক্রেন প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পোদোলিয়াক হামলা জোরদারের বিষয়টি স্বীকার করে গতকাল এক টুইটে বলেছেন, বড় শহরগুলো আবারও ধ্বংসাত্মক হামলার মুখে পড়েছে।

Back to top button