মুফতি হান্নানের ভাই গ্রেপ্তার

নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের অন্যতম সংগঠক ও হুজিবির নেতা মুফতি হান্নানের ভাই মুন্সি ইকবাল আহমেদকে (৬২) গ্রেপ্তার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-৪)।  শুক্রবার (১১ মার্চ) দিনগত রাতে ঢাকার সাভার থানার রাজাসন এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। এ সময় তার কাছ থেকে মোবাইল ফোন, উগ্রবাদী বই ও লিফলেট উদ্ধার করা হয়।

এবিষয়ে র‌্যাব-৪ এর অধিনায়ক অতিরিক্ত ডিআইজি মো. মোজাম্মেল হক জানান, গ্রেফতার মুন্সি ইকবাল নিষিদ্ধ ঘোষিত সংগঠন হরকাতুল জিহাদের নেতা ছিলেন। ২০০৪ সালে সাবেক ব্রিটিশ হাই কমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলার পর গোয়েন্দা নজরদারি বাড়ানোর কারণে তিনি আনসার আল ইসলামে যোগ দেন।

মুন্সি ইকবাল বর্তমানে আনসার আল ইসলামের অন্যতম সংগঠক উল্লেখ করে তিনি বলেন, সংগঠনের অন্যান্য ৫/৬ জন সদস্যদের নিয়ে শুক্রবার (১১ মার্চ) রাতে বৈঠকে মিলিত হন তিনি। সংগঠক হিসেবে অন্যান্য সদস্যদের সঙ্গে নিয়মিত যোগাযোগ করতেন তিনি। তার মোবাইল থেকে বিভিন্ন উগ্রবাদী কথোপকথনের প্রমাণ জব্দ করা হয়েছে।

গ্রেপ্তারকৃত মুন্সি ইকবাল আহমেদ গোপালগঞ্জের একটি কলেজ থেকে এইচএসসি পর্যন্ত লেখাপড়া করেন। পরবর্তীতে ঢাকার সাভার এলাকায় বসবাস শুরু করেন। আলোচিত জঙ্গি সংগঠন হুজিবির প্রধান মুফতি হান্নানের ভাই। বৃটিশ হাই কমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা মামলার প্রধান আসামি মুফতি হান্নানের ফাঁসি হয়েছে। তার আরও দুই ভাই মৃত্যুদণ্ডের সাজাপ্রাপ্ত আসামি।

মুন্সি ইকবাল আনসার আল ইসলামের সাংগঠনিক কার্যক্রম পরিচালনার জন্য দেশে এবং আফগানিস্তানে পলাতক থেকে প্রশিক্ষণসহ নতুন নতুন কৌশল রপ্ত করেছেন। তার বিরুদ্ধে বিভিন্ন থানায় সন্ত্রাস ও নাশকতা সংশ্লিষ্ট চারটি মামলা রয়েছে বলেও জানান র‌্যাবের এ কর্মকর্তা।

Back to top button