চীনের অত্যাধুনিক জে-১০সি যুদ্ধবিমান পেল পাকিস্তান

যুদ্ধবিমানের বহর শক্তিশালী করার অংশ হিসেবে চীনের কাছ থেকে জে-১০সি মডেলের যুদ্ধবিমান কিনেছে পাকিস্তান। অবশেষে চীনের তৈরি ২৫টি যুদ্ধবিমান পাকিস্তানে পৌঁছেছে।

জে-১০সি যুদ্ধবিমান বহুমুখী কাজে ব্যবহার করা যায়।

শুক্রবার আনুষ্ঠানিকভাবে পাঞ্জাবের অ্যাটক জেলার বিমানবাহিনীর (পিএএফ) ঘাঁটি মিনহাস কামরায় নতুন যুদ্ধবিমানগুলো অন্তর্ভুক্ত করে পাকিস্তান।
যুদ্ধবিমান অন্তর্ভুক্তি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান।

পাকিস্তানের বহরে যুক্তরাষ্ট্রের তৈরি এফ-১৬ যুদ্ধবিমান রয়েছে। পাকিস্তানের বিমানবাহিনীতে এফ-১৬ যুদ্ধবিমান যুক্তরাষ্ট্রের দেওয়ার ৪০ বছর পর নতুন যুদ্ধবিমানের সংযোজনকে দেশের জন্য বড় ঘটনা বলে অভিহিত করেছেন প্রধানমন্ত্রী ইমরান খান।

সাধারণত আধুনিক এই যুদ্ধবিমান পাওয়ার জন্য বছরের পর বছর অপেক্ষা করতে হলেও যুদ্ধবিমান কেনার জন্য যোগাযোগের মাত্র আট মাসের মাথায় এসব যুদ্ধবিমান দেওয়ায় চীনকে ধন্যবাদ জানান ইমরান খান।

চীনের জে-১০সি মডেলের এই যুদ্ধবিমান সব ধরনের আবহাওয়ায়, বিশেষত রাতে, অভিযানের উপযোগী করে তৈরি করা হয়েছে।

আগামী ২৩ মার্চ পাকিস্তানের প্রতিরক্ষা দিবসের বার্ষিক প্যারেডে এসব যুদ্ধবিমান প্রদর্শিত হবে বলে জানান দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রশিদ আহমেদ।

চীনের প্রতিরক্ষা বাহিনীর বহরে থাকা যুদ্ধবিমানের মধ্যে সবচেয়ে বেশি আস্থা রাখার মতো একটি হলো জে-১০সি মডেলের এই যুদ্ধবিমান। চতুর্থ প্রজন্মের এই যুদ্ধবিমানের আকার মাঝারি ধরনের।

Back to top button