চমক দিয়ে ব্রাজিলের দল ঘোষণা

বিশ্বকাপ বাছাইয়ে লাতিন আমেরিকা অঞ্চল থেকে শীর্ষে থেকে কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছেন নেইমাররা। তবে এখনো শেষ হয়নি তাদের বাছাই পর্ব। চলতি মার্চে তারা চিলি ও বলিভিয়ার বিপক্ষে মাঠে নামবেন। আর এ ম্যাচগুলোর জন্য চমক দিয়ে দল ঘোষণা করেছে ব্রাজিল।

দলে প্রথমবারের মতো ডাক পেয়েছেন আর্সেনালের ফরোয়ার্ড গ্যাব্রিয়েল মার্টিনেলি। মার্টিনেলি আর্সেনালের হয়ে এখন পর্যন্ত ২৪ ম্যাচ খেলেছেন। ক্লাব ক্যারিয়ারে দুটি দলের হয়ে ৭২ ম্যাচে ১৭ গোল তার।

তবে বড় তারকাদের মধ্যে দলে জায়গা হয়নি ম্যানচেস্টার সিটির গ্যাব্রিয়েল জেসুস ও লিভারপুলের রবার্তো ফিরমিনোর। এছাড়া দলে ফিরেছেন নেইমার তাকে সঙ্গ দিতে ফরোয়ার্ডে আরও রয়েছে রিয়াল মাদ্রিদের ভিনিসিয়াস জুনিয়র, রদ্রিগো, এভারটনের রিচার্লিসন, আয়াক্সের অ্যান্তোনি ও লিডস ইউনাইটেডের রাফিনহা।

আগামী ২৬ মার্চ বাংলাদেশ সময় ভোরে ব্রাজিলের প্রতিপক্ষ চিলি, আর ৩০ মার্চ শেষ ম্যাচে বলিভিয়ার মুখোমুখি হবে ব্রাজিল। আপাতত দৃষ্টিতে ম্যাচ দুটির গুরুত্ব চোখে না পড়লেও, ম্যাচ দুটিকে ঘিরে তিতে দিচ্ছেন সর্বাধিক মনোযোগ। কারণ এই ম্যাচগুলো থেকেই কাতার বিশ্বকাপে মূল একাদশের জন্য ফুটবলার নির্বাচন করা সহজ হবে ব্রাজিল কোচের জন্য।

বিশ্বকাপ বাছাইয়ে এখন পর্যন্ত অপরাজিত দল ব্রাজিল। ১৫ ম্যাচে ৩৯ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষ স্থান দখলে রেখেছেন নেইমাররা। সমান ম্যাচে ৩৫ পয়েন্ট নিয়ে দুইয়ে আর্জেন্টিনা। লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে তারাও এখন পর্যন্ত দেখেননি হারের মুখ।

এক নজরে ব্রাজিল দল

গোলরক্ষক: অ্যালিসন, এডারসন ও ওয়েভারটন।

ডিফেন্ডার: দানিলো, দানি আলভেস, আলেক্স টেলেস, গুইলার্মো আরানা, থিয়াগো সিলভা, এডার মিলিতাও, মার্কুইনহোস ও গ্যাব্রিয়েল ম্যাগালাস।

মিডফিল্ডার: ক্যাসেমিরো, ফ্যাবিনহো, ফ্রেড, লুকাস পাকুয়েতা, ব্রুনো গুইমারেস ও ফিলিপে কৌতিনহো।

ফরোয়ার্ড: নেইমার, ভিনিসিয়াস, রদ্রিগো, রিচার্লিসন, গ্যাব্রিয়েল মার্টিনেলি, অ্যান্তোনি ও রাফিনহা।

Back to top button