তালিকাভুক্ত ব্যাংকগুলোর বিনিয়োগ এক্সপোজার তথ্য জানাতে বিএসইসির চিঠি

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকগুলোর বিনিয়োগ এক্সপোজার সংক্রান্ত তথ্য জানাতে চিঠি দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা।  গত ৯ মার্চ বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এ সংক্রান্ত একটি চিঠি ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালকদের পাঠিয়েছে।

চিঠিতে বলা হয়েছে, বিনিয়োগ এক্সপোজার সংক্রান্ত তথ্য চিঠিতে উল্লেখিত ইমেইলে পাঠাতে নির্দেশ দেওয়া হয়। এছাড়া চিঠি পাওয়ার পরবর্তী ৩ কার্যদিবসের মধ্যে এসব তথ্য পাঠাতে বলা হয়েছে।এ সংক্রান্ত চিঠির একটি করে কপি বাংলাদেশ ব্যাংকের গভর্নর, কমিশনার এসআরএমআইসি, বিএসইসির চেয়ারম্যানের অফিস এবং ডিএসই ও সিএসই’র ব্যবস্থাপনা পরিচালক বরাবর পাঠানো হয়েছে।

এর আগে গত ৯ মার্চ পুঁজিবাজারের তারল্য বৃদ্ধির লক্ষ্যে বিএসইসি’র সঙ্গে ব্যাংকগুলোর প্রধান হিসাব কর্মকর্তাদের (সিএফও) বৈঠকে হয়।জানা যায়, ব্যাংকগুলো এক্সপোজারের ২ শতাংশ করে বিনিয়োগ করবে। এছাড়াও যেসব ব্যাংক ২০০ কোটি টাকার ফান্ড গঠন করেনি, সেসব ব্যাংক দ্রুত ফান্ড গঠন করে বিনিয়োগ করবে।

নিয়ম অনুসারে পুঁজিবাজারে ব্যাংকগুলোর সর্বোচ্চ এক্সপোজার (বিনিয়োগের সীমা) লিমিট ২৫ শতাংশ। যেসব ব্যাংকের এক্সপোজার লিমিটের ২৫ শতাংশের নিচে রয়েছে। যেসব ব্যাংক আগামী কয়েকদিনের মধ্যে ২ শতাংশ করে বিনিয়োগ করার সিদ্ধান্ত হয়েছিল।

Back to top button