চীনের বিশ্বাস, বাংলাদেশ কোয়াড জোটে যাবে না

ঢাকায় চীনের রাষ্ট্রদূত লি জিমিং জানিয়েছেন, চীন বিশ্বাস করে যুক্তরাষ্ট্র, ভারত, জাপান ও অস্ট্রেলিয়াকে নিয়ে গঠিত কোয়াড জোটে যোগ দেবে না বাংলাদেশ। রবিবার (১৩ মার্চ) এক ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

কোয়াড প্রসঙ্গে চীনের রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ কোয়াডে যোগ দেবে এমন সামান্যতম সম্ভাবনাও আছে বলে আমার মনে হয় না। কারণ বাংলাদেশ সরকার পরিষ্কারভাবে বলেছে, তারা কোনো সামরিক বা নিরাপত্তাসংক্রান্ত জোটে যোগ দেবে না।

চীনা রাষ্ট্রদূত তার বিশ্বাসের পক্ষে যুক্তি তুলে ধরে বলেন, আমি জানি, বাংলাদেশের পররাষ্ট্রনীতির মূল বিষয় হলো সবার সঙ্গে বন্ধুত্ব, কারো সঙ্গে বৈরিতা নয়।
রাষ্ট্রদূত লি জিমিং বলেন, যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা বলে থাকে কোয়াড চীনের বিরুদ্ধে নয়। কিন্তু বাস্তবে চীনকে লক্ষ্য করেই সামরিক জোট কোয়াড গঠন করা হয়েছে। এ ধরনের একটি জোটে যোগ দেওয়ার ক্ষেত্রে বাংলাদেশ তার প্রজ্ঞা দিয়েই সিদ্ধান্ত নেবে।

উল্লেখ্য, কোয়াড জোটে বাংলাদেশের যোগ দেওয়া নিয়ে চীনের বিরোধিতা নতুন নয়। গত বছর চীনের প্রতিরক্ষামন্ত্রী উই ফেংহে বাংলাদেশ সফরকালে বলেছেন, সম্প্রসারিত কোয়াডে বাংলাদেশ যোগ দিলে চীনের সঙ্গে সম্পর্কের উল্লেখযোগ্য মাত্রায় ক্ষতি হবে।

Back to top button