‘যুদ্ধাপরাধের দায়ে’ পুতিনকে জবাবদিহি করা হবে: ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী

ইউক্রেনে রুশ বাহিনী যুদ্ধাপরাধ করছে অভিযোগ করে যুক্তরাজ্য বলছে, রাশিয়ার যুদ্ধাপরাধের প্রমাণ সংগ্রহে কর্তৃপক্ষকে তারা সহযোগিতা করবেন। যুদ্ধাপরাধের দায়ে হেগের আন্তর্জাতিক আদালতে পুতিনকে জবাবদিহি করা হবে। বিবিসির ব্রেকফাস্ট প্রোগ্রামে উপস্থিত হয়ে যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ এ মন্তব্য করেন।

তিনি বলেন, বিচার মন্ত্রী ডমিনিক র‌্যাব সোমবার হেগে যাচ্ছেন। পুতিনের বিচার শুরু হলে আদালতে যেন প্রয়োজনীয় তথ্য পায়, সেটা নিশ্চিত করতেই তিনি সেখানে যাচ্ছেন।
ইউক্রেনের শহর মারিউপোলের প্রসূতি হাসপাতালে রাশিয়ার বোমা হামলায় আহত নারী ও শিশুর মৃত্যুর বিষয়ে প্রশ্ন করা হলে সাজিদ জাভিদ বলেন, এমন ঘটনায় তিনি অত্যন্ত ক্রুদ্ধ। রাশিয়া ইউক্রেনের নিষ্পাপ বেসামরিক নাগরিকদের ওপর এমন নৃশংস হত্যাকাণ্ড সংঘটিত করছে। এ সময় তিনি বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইউক্রেনের স্বাস্থ্য স্থাপনায় এ ধরনের ৩১টি আক্রমণ নথিবদ্ধ করেছে।

ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী বলেন, এসব ‘যুদ্ধাপরাধ’। এর জন্য পুতিনকে জবাবদিহি করা হবে। কিভাবে জবাবদিহি করা হবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আন্তর্জাতিক আদালতের মাধ্যমে করা হবে। যুক্তরাজ্যের বিচারমন্ত্রী হেগের প্রধান কৌশলীর (প্রসিকিউটর) সঙ্গে দেখা করে তথ্য সংগ্রহে সহযোগিতার প্রস্তাব দেবেন বলেও জানান তিনি।

Back to top button