বিশ্বের সবচেয়ে ছোট রিভলভার, ক্ষমতা কিন্তু কম নয়!

একটি রিভলভারের ওজন মাত্র ২০ গ্রাম! না, কোনো খেলনা রিভলভার নয়। আসল রিভলবার। এর থেকে বেরনো গুলিতে মৃত্যুও হতে পারে।  রিভলভারটির নাম সি১এসটি। সুইজারল্যান্ডের একটি প্রতিষ্ঠান সবচেয়ে ছোট এমনই রিভলভার বানিয়ে তাক লাগিয়ে দিয়েছে। হাতের তালুতে অনায়াসে লুকিয়ে রাখা যায় এই রিভলভার।

এই রিভলভার সাড়ে ৫ সেন্টিমিটার দৈর্ঘ্য এবং ১ সেন্টিমিটার চওড়া। এটির দাম শুনলেও চমকে যাবেন; বাংলাদেশি টাকায় প্রায় ছয় লাখ টাকা। এর আকার এতই ছোট যে, যে কোনো জায়গায় সহজে লুকিয়ে নিয়ে যাওয়া যায়। এ জন্যই ব্রিটেন এবং আমেরিকা এই রিভলভারে ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছে।

এই বন্দুকটির একটি সোনার সংস্করণও পাওয়া যায়। সোনার সংস্করণ শুধুমাত্র বিশেষ কমিশনে তৈরি করা হয়। এই বন্দুকটি কিনলে, আপনি একটি স্টাইলিশ লেদার হোল্ডারও পাবেন, যা বিনামূল্যে প্রদান করা হয়।বন্দুকের সঙ্গে প্রায় ২৪টি ক্ল্যাক এবং ২৪টি জীবন্ত কার্তুজও দেওয়া হয়। এই বন্দুকটির শক্তি ১ জুলের কম। মানে এই বন্দুক দিয়ে দূর থেকে কেউ গুলি করলে কারো মারা যাওয়ার সম্ভাবনা কম। কিন্তু মস্তিষ্কের কাছে থেকে গুলি ছুড়লে তার পরিণতি হতে পারে বিপজ্জনক ও মারাত্মক।

ঘড়ি এবং গয়না বানাতে সুইজারল্যান্ড যে প্রযুক্তি ব্যবহার করে, সেই প্রযুক্তি ব্যবহার করেই এই রিভলভার বানানো হয়েছে। তার সঙ্গে বন্দুক তৈরির প্রযুক্তিকেও ব্যবহার করা হয়েছে।

Back to top button