হজে যেতে বাংলাদেশ থেকেই শতভাগ ভিসা ক্লিয়ারেন্স হবে

বাংলাদেশ সফররত সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, হজে যেতে বাংলাদেশ থেকেই শতভাগ ভিসা ক্লিয়ারেন্স হবে। আজ বুধবার (১৬ মার্চ) বেলা সাড়ে ১১টায় রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠকে একথা বলেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল-সৌদ।

সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইউক্রেন ও রা‌শিয়ার ম‌ধ্যে চলমান যুদ্ধ প‌রি‌স্থি‌তির কার‌ণে বিশ্বে তেল সরবরাহের বিষয়ে কোনো উদ্বেগ নেই।

দুই পররাষ্ট্র মন্ত্রীর বৈঠককে দুইটি সমঝোতা স্মারক সই হয়। বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের জানান, সৌদি পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকে বাংলাদেশি হজযাত্রীদের শতভাগ ভিসা দেওয়ার অনুরোধ করেছি। ভিসা সহজীকরণের জন্য বলেছি। এছাড়া বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের জন্য সৌদি আরবের ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছি।

তিনি বলেন, দেশের শিল্পাঞ্চলে বিনিয়োগে আগ্রহী সৌদি আরবের ২৮ কোম্পানী। তিনি আরও বলেন, জ্বালানি তেলে দাম আন্তর্জাতিক বাজারে স্থিতিশীল রাখতে সব উদ্যোগ নেবে সৌদি আরব।পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, সৌদি আরব ৫০ বিলিয়ন বৃক্ষরোপনের উদ্যোগ নিয়েছে। আমরা এ উদ্যোগে সহযোগিতার প্রস্তাব দিয়েছি।

তিনি বলেন, প্রতি বছর ২৬৫ জন বাংলাদেশি শিক্ষার্থীকে স্কলারশিপ দেয় সৌদি আরব। তবে, মাত্র ৮০ জন শিক্ষার্থী যায়। কোটা কেন পূরণ হয় না, সেটা আমাদের দেখতে হবে।উল্লেখ্য, গতকাল মঙ্গলবার দুই দিনের সফরে ঢাকায় আসেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের আমন্ত্রণে সৌদি পররাষ্ট্রমন্ত্রী ঢাকা সফরে এসেছেন। বুধবার দুপুরে তিনি ঢাকা ত্যাগ করবেন।

Back to top button