তুরস্কে নানা আয়োজনে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও শিশু দিবস উদযাপন

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে তুরস্কে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ১০২তম জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস-২০২২ উদযাপন করা হয়েছে। সকালে তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মসয়ূদ মান্নান এনডিসি দূতাবাসের সকল কর্মকর্তা/কর্মচারদের উপস্থিতিতে জাতীয় পতাকা উত্তোলন করেন এবং দূতাবাস প্রাঙ্গণে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। করোনা সংক্রমণ প্রতিরোধে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে অনুষ্ঠানটি আয়োজন করা হয়।

দিবসটি যথাযথ মর্যাদায় পালনের জন্য আঙ্কারস্থ ড. রেসিত গালিব বিদ্যালয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস-২০২২ উপলক্ষে “বাংলাদেশ ও বঙ্গবন্ধু” এই বিষয়ের উপরে ৪৩ জন তার্কীশ শিশু চিত্রাংকন প্রতিযোগীতায় অংশগ্রহণ করে। চিত্রাংকন প্রতিযোগীতায় অংশগ্রহনকারীদের প্রথম সারির ১১ জনকে ক্রেস্ট ও ১০ জনকে শান্তনা পুরস্কার এবং বাকি শিশুদেরকে আকর্ষণীয় উপহার প্রদান করা হয়। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে শিশুদের কোলাহলে এক আনন্দঘন পরিবেশের সৃষ্টি হয়। রাষ্ট্রদূত মসয়ূদ মান্নান এনডিসি ড. রেসিত গালিব বিদ্যালয়ে শিশু শেখ রাসেলের স্মরণে “শেখ রাসেল কক্ষ”-এর শুভ উদ্বোধন করেন।

বিকালে দূতাবাসের বিজয়-৭১ মিলনায়তনে একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানের শুরুতেই প্রতিরক্ষা উপদেষ্টার ব্যক্তিগত সহকারী মোঃ সোলেইমান কুরআন থেকে তিলওয়াত করেন এবং দেশ ও জাতির মঙ্গল কামনায় বিশেষ মোনাজাত পাঠ করেন। অতপরঃ বঙ্গবন্ধুর স্মরণে দাঁড়িয়ে ১ মিনিট নিরবতা পালন করা হয়। এসময় দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী কর্তৃক প্রেরিত বাণী পাঠ করেন রাষ্ট্রদূত মসয়ূদ মান্নান এবং পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিমন্ত্রী-এর বাণী পাঠ করেন মিনিস্টার ও মিশন উপ-প্রধান শাহ্নাজ গাজী। দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধু’র উপর নির্মিত বিশেষ ভিডিও ক্লিপ প্রদর্শিত হয়। সাংস্কৃতিক অনুষ্ঠান পর্বে শিশু-কিশোররা বঙ্গবন্ধু-কে নিয়ে বিভিন্ন ধরনের ছড়া, কবিতা আবৃত্তি পরিবেশন করেন। এরপর রাষ্ট্রদূত শিশু-কিশোরদের সকলের মাঝে আকর্ষনীয় উপহার প্রদান করেন।
পরিশেষে, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জন্ম বার্ষিকী উপলক্ষে রাষ্ট্রদূত শিশু-কিশোর ও সকল অতিথির উপস্থিতিতে কেক কাটেন এবং বাংলাদেশের চিরাচরিত খাবার পরিবেশনার ভিতর দিয়ে অনুষ্ঠানটির সমাপ্তি হয়।

Back to top button