বিশ্বের অবাক করা কিছু সীমান্ত (ছবিসহ)

একটা সীমানা রেখায় ভাগ হয়ে যায় দুটো দেশ। এই তো সেদিনও একসঙ্গেই ছিলো ভারত-পাকিস্তান-বাংলাদেশ। তাতে একটা রেখা টেনে ভাগ হয়ে গেল সব কিছু। সীমান্ত মানেই কাঁটাতার।

সীমান্ত মানেই ও প্রান্তে কিছু না দেখা যাওয়া দুটো দেওয়াল। কিন্তু পৃথিবীতে এমনও কিছু সীমান্ত আছে যেখানে নেই কোনো কাঁটাতারের বেড়া, নেই সীমান্তরক্ষীও। কোথাও কোথাও নদী বিভক্ত করেছে একাধিক দেশকে, আবার কোথাও শুধু কাগজে কলমে আছে বিভক্তকারী রেখা।

সীমান্তের এপারে-ওপারে দাঁড়িয়ে খেলা যায়। কোথাও আবার একসাথে বসে চা পান করছেন দুজন, কিন্তু একজন একদেশে, অন্যজন আরেক দেশের! কখনো কখনো এক পা একদেশে অন্য পা আরেক দেশে দিয়ে দাঁড়িয়ে আছেন কেউ। তাহলে দেখে নিন বিশ্বের অবাক করা কিছু সীমান্তের বিস্তারিত….

১. নরওয়ে
রাস্তাটির মাঝ বরাবর সাদা কালিতে লেখা দুই দেশের সীমান্তের কথা। এক ব্যক্তি মজার ভঙ্গিতে দুদেশের সীমান্তে পা রেখেছেন। তার ডান পা সুইডেনে আর বাম পা নরওয়েতে।

২. ব্রাজিল
দুটি নদীর ত্রিমোহীনিতে মিলেছে তিনটি দেশের সীমান্ত। নদীর বাঁয়ে আর্জেন্টিনা, ডানে প্যারাগুয়ে আর মধ্যভাগে ব্রাজিল।

৩. স্পেন
স্পেন ও পর্তুগালের মাঝ বরাবর বয়ে গেছে একটি ছোট্ট নদী। এ নদীটিই দু দেশের মধ্যে সীমান্ত রেখা। মজার ব্যাপার হলো ভিসা-পাসপোর্ট ছাড়াই একটি দড়িতে ঝুলে এক দেশ থেকে অন্যদেশে যাতায়াত করতে পারেন নাগরিকরা। ছবিটিতে দেখা যাচ্ছে এক ব্যক্তি দড়িতে ঝুলে স্পেন থেকে পর্তুগালে পাড়ি দিচ্ছেন।

৪. মেক্সিকো
ছবিটিতে দেখা যাচ্ছে পাড়ার ছেলেরা বেশ মজা করে ভলিবল খেলা জমিয়ে তুলেছে। তাদের ভলিবল কোটের মাঝখানে যে নেট টানানো আছে সেটি কিন্তু দুটি দেশের সীমান্ত বরাবর। বাম পাশে আমেরিকা আর ডান পাশে মেক্সিকো। বল একবার আমেরিকা যায়, পরক্ষণেই তাকে মেক্সিকোতে ছুটতে হয়।

৫. উত্তর কোরিয়া
একই ঘরের এক পাশে উত্তর কোরিয়া। বিপরীত পাশে দক্ষিণ কোরিয়া। মাঝখানে কংক্রিটের ছোট্ট একটা বিভাজক। ছবিটির সামনের অংশের রক্ষীরা দক্ষিণ কোরিয়ার।

৬. বেলজিয়াম
বাড়ির লনে চেয়ারগুলোর পাশে লেখা অংশটি নেদারল্যান্ডসের। মাঝখানে + চিহ্ন বয়ে গেছে সীমানা। তার ওপাশে B লেখা অংশটি বেলজিয়ামের।

৭. হাইতি
পাহাড়ের বুকে সর্পিল ভঙ্গিতে বয়ে যাওয়া রাস্তাটি ক্যারিবীয় দেশ হাইতি ও ডমিনিকান প্রজাতন্ত্রকে বিভক্ত করেছে। পাহাড়ের উপরের দিকটি হাইতির এবং নিচে ঢালের অংশটি ডমিনিকান প্রজাতন্ত্রের।

৮. জার্মানি
পাশাপাশি তিনটি বিন্দুতে মিলিত ইউরোপের তিন দেশ জার্মানি, নেদারল্যান্ডস ও বেলজিয়ামের সীমান্তরেখা। স্থানটিকে এভাবে স্মরণীয় করে রাখার চেষ্টা করা হয়েছে।

৯. বাহরাইন
সেতুটির বাম পাশে সৌদি আরব, ডানে বাহরাইন। নীল কাচের মতো স্বচ্ছ পানির বুক চিরে এঁকে বেঁকে চলে যাওয়া সেতুটি দু দেশের সীমান্ত রেখা হিসেবে ব্যবহৃত হয়েছে।

১০. স্লোভাকিয়া
ইউরোপের তিনটি দেশের সীমান্ত এখানে এসে মিলিত হয়েছে। দেশগুলোর সীমান্ত বরাবর একটি করে বেঞ্চ রাখা হয়েছে। বাম পাশের বেঞ্চ বরাবর স্লোভাকিয়া, ডানে হাঙ্গেরি ও সামনে অস্ট্রিয়া। তবে চাইলে এখানে বসে চা চক্র করতে পারবেন কি না তা কিন্তু জানা যায়নি।

১১. ক্রোয়েশিয়া
বাড়িটির মাঝ বরাবর পড়েছে দুটি দেশের সীমান্ত। সাদা চুনকাম করা অংশটি পড়েছে বসনিয়াতে আর বাদামি অংশটি ক্রোয়েশিয়াতে। বাড়িটিতে বসবাসকারীরা একই সঙ্গে দুই দেশেই বাস করেন!

১২. ইংল্যান্ড
এ ছবিটিতে উপরের ছবির বিপরীত চিত্র মেলে। এখানে দুদেশের মাঝখানে এক চিলতে বনানি দিয়ে সীমান্ত রেখা তৈরি করা হয়েছে। এর বাম পাশে ইংল্যান্ড ও ডান পাশে স্কটল্যান্ড।

১৩. পোল্যান্ড
উপর থেকে দেখা যাচ্ছে বিস্তৃত মাঠে বিশাল আকৃতির দুটি মাছের চিত্র। মাছ দুটিকে মাঝ বরাবর বিদ্ধ করেছে একটি রেখা। এই রেখাটি হলো পোল্যান্ড ও ইউক্রেন সীমান্ত রেখা। রেখার বাম পাশে পোল্যান্ড ও ডান পাশে ইউক্রেন।

Back to top button