যুক্তরাষ্ট্রের শীর্ষ সামরিক কর্মকর্তাদের আহ্বানে সাড়া দেয়নি রাশিয়া: পেন্টাগন

ইউক্রেনে আক্রমণ করার পর যুক্তরাষ্ট্রের শীর্ষ সামরিক কর্মকর্তারা সমপর্যায়ের রুশ সামরিক কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেন। কিন্তু রুশ কর্মকর্তারা যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের সঙ্গে কথা বলতে রাজি হননি। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী এবং যুক্তরাষ্ট্রের সামরিক দপ্তর পেন্টাগনের মুখপাত্র জন কিবরি বৃহস্পতিবার এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছেন।

বিবৃতিতে বলা হয়, গত এক মাস যাবত প্রতিরক্ষামন্ত্রী অস্টিন, যৌথ কমান্ডের চেয়ারম্যান মার্ক মিলি রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রীসহ সমপর্যায়ের নেতাদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেন। কিন্তু রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সইগু এবং জেনারেল জারাসিম যোগাযোগে সাড়া দেননি।
‘এই সময় (যুদ্ধের সময়) যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার প্রতিরক্ষা নেতাদের সঙ্গে সাক্ষাৎ খুবই গুরুত্বপূর্ণ’ বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।

সিএনএনের খবরে বলা হয়েছে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সইগুর সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন সর্বশেষ ১৮ ফেব্রুয়ারি কথা বলেন। এছাড়া যুক্তরাষ্ট্রের যৌথ কমান্ডের প্রধান মার্ক মিলি রাশিয়ার স্টাফ অব জেনারেল ভ্যালেরি জারাসিমভের সঙ্গে সর্বশেষ ১১ ফেব্রুয়ারি কথা বলেন।

Back to top button