ফারজানা-রুমানার রেকর্ডের দিনে লড়াই করে হারল বাংলাদেশ

বাংলাদেশের প্রথম মহিলা ব্যাটার হিসেবে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে একা হাজার রানের মাইলফলক অর্জন করছেন ফারজানা হক।

একই ম্যাচে বাংলাদেশের প্রথম মহিলা বোলার হিসেবে ওয়ান ডে ক্রিকেটে ৫০টি উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেন রুমানা আহমেদ।

রেকর্ড এই ম্যাচটি শুক্রবার অনুষ্ঠিত হয় ওয়েলিংটনে। প্রতিপক্ষ ছিল অস্ট্রেলিয়া।
চলতি মহিলা বিশ্বকাপে নিজেদের শেষ লিগ ম্যাচে বাংলাদেশের মুখোমুখি হয় অস্ট্রেলিয়া। তারা প্রথম ৬ ম্যাচ জিতে আগেই সেমিফাইনালের টিকিট নিশ্চিত করলেও শেষ ম্যাচে শক্তিশালী দল নিয়েই মাঠে নামে। উল্লেখযোগ্য বিষয় হল, এদিনই ৩০ বছরে পা দেন ল্যানিং। নিজের জন্মদিনে অস্ট্রেলিয়ার ক্যাপ্টেন শূন্য রানে আউট হন। তার দলকে রীতিমতো লড়াই করে জয় তুলে নিতে হয় ম্যাচে।

এর আগে ভারতের বিরুদ্ধে হাই-ভোল্টেজ ম্যাচে ৯৭ রানের দুর্দান্ত ইনিংস খেলে দলকে জেতান মেগ ল্যানিং। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ১৩৫ রানের অপরাজিত ইনিংসে অস্ট্রেলিয়াকে জয়ের পথে টেনে নিয়ে যান ক্যাপ্টেন। তবে বাংলাদেশের বিরুদ্ধে নিছক নিয়ম রক্ষার ম্যাচে হতাশ হতে হয় তাকে।

এদিকে, বৃষ্টির জন্য ৫০ ওভারের ম্যাচে কমে দাঁড়ায় ৪৩ ওভার প্রতি ইনিংসে। টস জিতে বাংলাদেশকে শুরুতে ব্যাট করতে পাঠায় অস্ট্রেলিয়া। বাংলাদেশ নির্ধারিত ৪৩ ওভারে ৬ উইকেটের বিনিময়ে ১৩৫ রান তোলে। মুর্শিদা খাতুন ১২, শারমিন আখতার ২৪, ফারজানা হক ৮, নিগার সুলতানা ৭, রুমানা আহমেদ ১৫, লতা মণ্ডল ৩৩, সালমা খাতুন (অপরাজিত) ১৫ ও নাহিদা আকতার (অপরাজিত) ৩ রান করেন।

অস্ট্রেলিয়ার হয়ে দুটি করে উইকেট নেন অ্যাশলেই গার্ডনার ও জেস জোনাসেন। একটি করে উইকেট নিয়েছেন মেগান শুট ও অ্যানাবেল সাদারল্যান্ড। বাংলাদেশের প্রথম মহিলা ব্যাটার হিসেবে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে একা হাজার রানের মাইলফলক টপকে যান ফারজানা।

জবাবে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়া একসময় ৪১ রানে ৪ উইকেট হারিয়ে বসে। তারা দলগত ৭০ রানে ৫ উইকেট হারায়। শেষ পর্যন্ত ৩২.১ ওভারে ৫ উইকেটের বিনিময়ে জয়ের জন্য প্রয়োজনীয় ১৩৬ রান তুলে নেয় অস্ট্রেলিয়া। ৬৬ রানে অপরাজিত থাকেন বেথ মুনি। ২৬ রানে নট-আউট থাকেন সাদারল্যান্ড। অ্যালিসা হিলি ১৫, রাচেল হেইন্স ৭, মেগ ল্যানিং ০, তালিয়া ম্যাকগ্রা ৩ ও অ্যাশলেই গার্ডনার ১৩ রানে আউট হন। ৬৫ বল বাকি থাকতে ৫ উইকেটে ম্যাচ জেতে অস্ট্রেলিয়া। অপরাজিত থেকেই সেমিফাইনালে প্রবেশ করেন অজিরা। লিগের ৭ ম্যাচেই অস্ট্রেলিয়া জয় তুলে নেয়।

বাংলাদেশের হয়ে সালমা খাতুন তিনটি উইকেট নেন। একটি করে উইকেট নেন নাহিদা ও রুমানা। এই উইকেটের মাধ্যমেই বাংলাদেশের প্রথম মহিলা বোলার হিসেবে ওয়ান ডে ক্রিকেটে ৫০টি উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেন রুমানা। ম্যাচের সেরা হয়েছেন বেথ মুনি।

Back to top button