ইউক্রেনে আক্রমণের পর রাশিয়ার জীবনযাত্রার ব্যয় বেড়েছে ১৪ শতাংশ

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে রাশিয়ার মানুষের জীবনযাত্রার ব্যয় বেড়েছে। বিবিসির খবরে বলা হয়েছে, গত এক সপ্তাহে রাশিয়ায় নিত্যপ্রয়োজনীয় কিছু পণ্যের দাম বেড়েছে। এর মধ্যে চিনির দাম ৩৭ দশমিক ১ শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং গড়ে বৃদ্ধি পেয়েছে ১৪ শতাংশ। এছাড়া গত এক সপ্তাহে পেঁয়াজের দাম গড়ে বেড়েছে ১৩ দশমিক ৭ শতাংশ এবং নির্দিষ্ট কিছু অঞ্চলে বেড়েছে ৪০ দশমিক ৪ শতাংশ। অন্যদিকে ন্যাপিজ, ব্ল্যাক টি ও টয়লেট পেপারের দাম বেড়েছে যথাক্রমে ৪ দশমিক ৪, ৪ ও ৩ শতাংশ।

যুদ্ধ শুরুর পর রুশ মুদ্রা রুবলের মান ২২ শতাংশ কমে গেছে। বুধবার রাশিয়ার অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, চলতি সপ্তাহের শেষের দিকে দেশটির বার্ষিক মূল্যস্ফীতি ১৪ দশমিক ৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে, যা ২০১৫ সালের পর সর্বোচ্চ।
সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে প্রকাশিত ভিডিওতে দেখা গেছে, মস্কো সুপার মার্কেটের বিক্রেতারা চিনি ও বাজরা (এক ধরনের শস্য) বিক্রির জন্য হাহাকার করছেন।

রাশিয়ার উপপ্রধানমন্ত্রী ভিক্টোরিয়া আব্রামচেঙ্কো চিনি ও বাজরার মজুতে রাশিয়া স্বয়ংসম্পূর্ণ—জানিয়ে নাগরিকদের উদ্দেশে বলেন, এগুলোর জন্য আতঙ্কিত হওয়ার প্রয়োজন নেই। সবার জন্য পর্যাপ্ত মজুত আছে।

Back to top button