নিরাপত্তায় বিঘ্ন সৃষ্টি করা হলে কঠোর জবাব দেওয়া হবে : হুঁশিয়ারি কিমের

উত্তর কোরিয়ার সামরিক বাহনী যে কোনো হুমকির মোকাবেলায় দৃঢ় অবস্থানে রয়েছে এবং জাতীয় নিরাপত্তায় বিঘ্ন সৃষ্টি করা হলে কঠোর জবাব দেওয়া হবে বলে ‍হুঁশিয়ারি দিয়েছেন কিম জং উন। গতকাল বৃহস্পতিবার আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা সম্পন্ন করার পর এ মন্তব্য করেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ শাসক কিম জং উন।

ক্ষেপণাস্ত্রের পরীক্ষাস্থল পরিদর্শনের পর কিম জং উন বলেন, নতুন কৌশলগত অস্ত্র পরীক্ষার মাধ্যমে গোটা বিশ্বকেই উত্তর কোরিয়ার শক্তি সম্পর্কে আরেক দফা বার্তা দেওয়া হয়েছে।
এদিকে, উত্তর কোরিয়া দাবি করেছে যে, এযাবৎকালের সবচেয়ে বড় আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের (আইসিএমবি) সফল পরীক্ষা চালিয়েছে তারা। ২০১৭ সালের পর প্রথমবার নিষিদ্ধ আইসিএমবি’র পরীক্ষা চালালো দেশটি।

হাওয়াসং-১৭ নামের ক্ষেপণাস্ত্রটি প্রথম উন্মুক্ত করা হয় ২০২০ সালের এক সামরিক প্রদর্শনীতে। বিবিসির প্রতিবেদনে বলা হয়, আইসিএমবি মূলত দীর্ঘপাল্লার ক্ষেপণাস্ত্র। এটি উত্তর কোরিয়া থেকে যুক্তরাষ্ট্র পর্যন্ত পৌঁছাতে সক্ষম। এর পরীক্ষা উত্তর কোরিয়ার জন্য নিষিদ্ধ। অতীতে এই ধরনের পরীক্ষার জন্য তাদের ওপর ব্যাপক নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

বিবিসি আরও জানায়, বৃহস্পতিবারের পরীক্ষাটি শনাক্ত করেছে জাপান ও দক্ষিণ কোরিয়া। জাপানের কর্মকর্তাদের মতে, এটি এক ঘণ্টার বেশি সময় ধরে উড়ে ১ হাজার ১০০ কিলোমিটার দূরে জাপানের জলসীমায় পড়ে।

সূত্র: আল-জাজিরা।

Back to top button