প্রধানমন্ত্রীর অনুমোদিত সরকারি কর্মচারীদের প্রস্তাব বাস্তবায়নের নির্দেশ

মাঠ প্রশাসনের ১১ থেকে ২০ গ্রেডভুক্ত সরকারি কর্মচারীদের পদবী পরিবর্তন ও বেতন গ্রেড উন্নীতকরণের দাবিসমূহের বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়কে আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশনা প্রদান করা হয়েছে।  রোববার (২৭ মার্চ) মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব মোহাম্মদ সাইফুল ইসলাম ভূইয়া স্বাক্ষরিত এক স্মারকে বিষয়টি উল্লেখ করা হয়েছে।

 ‘ফেব্রুয়ারি, ২০২২-এর দ্বিতীয় পক্ষের পাক্ষিক গোপনীয় প্রতিবেদনের ভিত্তিতে গৃহীত প্রস্তাব বাস্তবায়ন’ শীর্ষক স্মারকে বলা হয়েছে, বিভাগীয় কমিশনারগণের নিকট থেকে প্রাপ্ত ফেব্রুয়ারি, ২০২২-এর দ্বিতীয় পক্ষের পাক্ষিক গোপনীয় প্রতিবেদনে মন্ত্রিপরিষদ বিভাগের নিম্নোক্ত প্রস্তাব মাননীয় প্রধানমন্ত্রী সমীপে উপস্থাপন করা হয়।

মাঠ পর্যায়ের বিভিন্ন দপ্তরের ১১-১৬ গ্রেডের কর্মচারীদের পদবী পরিবর্তন ও বেতন গ্রেড উন্নীত করা হলেও একই শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা থাকা সত্ত্বেও বিভাগীয় কমিশনার কার্যলয়, জেলা প্রশাসকের কার্যালয়, উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় ও উপজেলা ভূমি অফিসে কর্মরত কর্মচারীদের পদবী ও বেতন গ্রেডের কোনো পরিবর্তন করা হয়নি।

 জেলা প্রশাসক সম্মেলন ২০১৮ এর ৫ম অধিবেশনে স্বল্পমেয়াদি সিদ্ধান্ত-১ এ পদবী পরিবর্তন বিষয়টি যৌক্তিক মর্মে সিদ্ধান্ত গৃহীত হওয়ার পর তাদের পদবী পরিবর্তন ও বেতন গ্রেড উন্নীত করণের বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রী ২৪.০১.২০২১ তারিখে সানুগ্রহ অনুমোদন করেন এবং পরবর্তিতে জনপ্রশাসন মন্ত্রণালয় হতে অর্থ মন্ত্রণালয়ে অনুমোদনের জন্য প্রেরণ করা হলেও অদ্যাবধি এ সিদ্ধান্ত বাস্তবায়ন করা হয়নি।

তবে সম্প্রতি ভূমি মন্ত্রণালয় হতে ৩১.০১.২০২২ তারিখের ৪৬ নম্বর স্মারকে কালেক্টরেটে কর্মরত ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা (সাবেক তহশিলদার) ও ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তা (সাবেক সহকারী তহশিলদার) এর বেতন স্কেল ১৬ ও ১৭ হতে যথাক্রমে ১১ ও ১২ গ্রেডে উন্নীত করে আদেশ জারি করা হয়।

 তদপ্রেক্ষিতে মাঠপ্রশাসনে কর্মরত একই গ্রেডের ভিন্ন পদবীর কর্মচারীদের মধ্যে অসন্তোষ বিরাজ করছে। সে প্রেক্ষিতে বাংলাদেশ বিভাগীয় কমিশনার কার্যালয়ের কর্মচারী সমিতি (বাবিককাকস) ও বাংলাদেশ কালেক্টরেট সহকারী সমিতি (বাকাসস) ০১.০৩.২০২১ তারিখ হতে তাদের দাবি বাস্তবায়নে আন্দোলন করছে। মাঠ প্রশাসনের ১১-১৬ গ্রেডভুক্ত কর্মচারীদের উত্থাপিত পদবী পরিবর্তন ও বেতন গ্রেড উন্নীত করনের দাবির বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়কে আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সদয় নির্দেশনা প্রদান করা যেতে পারে।

 উক্ত প্রস্তাব মাননীয় প্রধানমন্ত্রী সদয় অনুমোদন করেছেন।এমতাবস্থায় উল্লেখিত অনুশাসন অনুযায়ী যথাযথ ব্যবস্থা গ্রহণপূর্বক বাস্তবায়ন অগুগতি মন্ত্রিপরিষদ বিভাগকে অবিহিত করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

Back to top button